সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংকের আইপিওর অনুমোদন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৯ মে ২০২১, ১৮:৩২


সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংকের আইপিওর অনুমোদন

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওর) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পেল সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড।

রোববার (৯ মে) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সর্বশেষ সভায় ব্যাংকটির আইপিওর অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সভায় সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডকে ১০ টাকা অভিহিত মূল্যে পুঁজিবাজার থেকে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১০০ কোটি টাকা ইস্যুর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটিজ কেনার পাশাপাশি আইপিওর খরচ বাবদ ব্যয় করবে ব্যাংকটি।

ব্যাংকটির প্রসপেক্টাস অনুসারে, ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু ১৩ টাকা ১৮ পয়সা। শেয়ারপ্রতি আয় ৯৪ পয়সা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় ১ টাকা ২৪ পয়সা।

এছাড়াও স্টক এক্সচেঞ্জগুলো তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারে না মর্মে সিদ্ধান্ত হয়েছে।

ব্যাংকটির অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা। আর পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৯৮ কোটি টাকা। ব্যাংকটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করেছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে প্রায় এক যুগ পর চলতি বছর পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় এনআরবি কমার্শিয়াল ব্যাংক। তার আগে ২০০৮ সালে তালিকাভুক্ত হয় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড। এনিয়ে মোট ৩২টি ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে।

ব্যাংক আইন অনুসারে ব্যবসা শুরুর তিন বছরের মধ্যে পুঁজিবাজারে আসার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ব্যাংকটি নির্ধারিত সময়ের আরও ৫ বছর পর পুঁজিবাজারে আসছে।

এমআই/জেডএস

Link copied