মুনাফার তিনভাগের একভাগ পাবেন এক্সিম ব্যাংকের শেয়ারহোল্ডাররা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১০ মে ২০২১, ১৬:৩৫


মুনাফার তিনভাগের একভাগ পাবেন এক্সিম ব্যাংকের শেয়ারহোল্ডাররা

করোনার বছরে (২০২০ সাল) তার আগের বছরের তুলনায় মুনাফা বেড়েছে এক্সিম ব্যাংক লিমিটেডের। ৩১ ডিসেম্বর, ২০২০ নাগাদ ব্যাংকটির প্রায় তিনশ কোটি টাকা মুনাফা হয়েছে। এই মুনাফার একশ কোটি টাকা দেওয়া হবে শেয়ারহোল্ডারদের। 

এক্সিম ব্যাংক লিমিটেডের কোম্পানি সচিব মনিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, করোনার সময়েও আমাদের ব্যাংকের মুনাফা বেড়েছে। ব্যাংকের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ নগদ লভ্যাংশ, আড়াই শতাংশ বোনাস শেয়ার।

সেই সাড়ে সাত শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে ব্যাংকটির শেয়ার প্রতি ৭৫ পয়সা লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা। তাতে ব্যাংকের ১৪১ কোটি ২২ লাখ ৫১ হাজার ৬৮টি শেয়ারধারীদের জন্য ১০৫ কোটি ৯১ লাখ ৮৮ হাজার ৩০১ টাকা লভ্যাংশ দেওয়া হবে।

সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৯৯ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৬৯ পয়সা (রিস্টেটেড)। সে হিসেবে তাদের মুনাফা হয়েছে ২৮১ কোটি ৩ লাখ ৭৯ হাজার ৬২৫ টাকা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডাদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুন। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ জুন।

আলোচিত সময়ে  এক্সিম ব্যাংকের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৬৬ পয়সা। তার আগের বছর অর্থাৎ ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। ২০০৪ সালে তালিকাভুক্ত ব্যাংকটির বর্তমানে শেয়ারের দাম ১১ টাকা ৬০ পয়সা।

এমআই/জেডএস

Link copied