বারাকা পতেঙ্গা পাওয়ারের আইপিওতে আবেদন শুরু ১৩ জুন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ মে ২০২১, ১১:২৪


বারাকা পতেঙ্গা পাওয়ারের আইপিওতে আবেদন শুরু ১৩ জুন

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে ১৩ জুন থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু করবে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। যা শেষ হবে ১৭ জুন।

কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ সাবসিডিয়ারি কর্ণফুলী পাওয়ার ও বারাকা শিকলবাহা পাওয়ারে বিনিয়োগ, আংশিক দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিওজনিত ব্যয়ে ব্যবহার করবে। 

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া কোম্পানিটির এর আগে বিডিংয়ে কাট-অব প্রাইস নির্ধারণ করা হয় ৩২ টাকা। গত ২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত বিডিংয়ে (নিলাম) এ কাট-অব প্রাইস নির্ধারণ হয়।

চলতি বছরের ৫ জানুয়ারি বিদ্যুৎখাতের কোম্পানিটিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম সভায় বিডিংয়ের অনুমোদন দেয়। এরপর গত মাসে আইপিওর চূড়ান্ত অনুমোদন দেয়।

প্রসপেক্টাস অনুসারে, ২০১৯-২০ অর্থবছরে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩৭ পয়সা। আর বিগত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ টাকা ৩০ পয়সা। ২০২০ সালের ৩০ জুন কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকায়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লঙ্কাবাংলা ইনভেস্টমেন্টস।

একই গ্রুপের আরও একটি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে, সেটি হলো বারাকা পাওয়ার লিমিটেড। ১১ মে সকাল ১১টা পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারের দাম ছিল ২৬ টাকা। কোম্পানিটি ২০২০ সালে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৮ শতাংশ নগদ আর ৭ শতাংশ বোনাস শেয়ার।

এমআই/জেডএস

Link copied