বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে সাউথ বাংলা ব্যাংকের শেয়ার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ আগস্ট ২০২১, ০৭:৪৮ পিএম


বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে সাউথ বাংলা ব্যাংকের শেয়ার

আগস্টের তৃতীয় সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে দাম বাড়ার শীর্ষে ছিল ব্যাংক খাতের কোম্পানি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের শেয়ার। বিনিয়োগকারীদের আগ্রহের ফলে বিদায়ী সপ্তাহে ব্যাংকটির শেয়ারের দাম বেড়েছে ৪৫ শতাংশ।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৩৪ লাখ ১৩ হাজার টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, দাম বাড়ার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে সিটি জেনারেল ইনস্যুরেন্স লিমিটেড। কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২৩ শতাংশ। আর লেনদেন হয়েছে ৮১ কোটি ৬০ লাখ ৯১ হাজার টাকা। তৃতীয় স্থানে রয়েছে মেট্রো স্পিনিং লিমিটেড। শেয়ারটির দাম বেড়েছে ১৮ শতাংশ, লেনদেন হয়েছে ৪৫ কোটি ৭০ লাখ ৫৯ হাজার টাকা।

দাম বাড়ার শীর্ষে থাকা বাকি কোম্পানিগুলোর মধ্যে রয়েছে, এইচ আর টেক্সটাইল,আনলিমা ইয়ার্ন ডাইং, জিবিবি পাওয়ার, দেশ জেনারেল ইনস্যুরেন্স, রিং শাইন পূরবী জেনারেল ইনস্যুরেন্স এবং স্ট্যাইলক্রাফট লিমিটেড।

আর দাম কমার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে, এপোলো ইস্পাত, সোনালী পেপার, এম্বি ফার্মা, মিথুন নিটিং, বেঙ্গল উন্ডোরস, ফরচুন সুজ, উসমানিয়া গ্লাস, জিমিনি সি ফুড, সেন্ট্রাল ফার্মা এবং গোল্ডেন হারভেস্ট এগ্রো লিমিটেড।

জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার (১৫ আগস্ট) সরকারি ছুটির কারণে বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে মোট চার দিন (সোম থেকে বৃহস্পতিবার ) লেনদেন হয়েছে। এর মধ্যে সোম ও মঙ্গলবার দুইদিন সূচক বেড়েছে। আর বুধ ও বৃহস্পতিবার সূচক কমেছে।

আলোচিত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক (ডিএসইএক্স) আগের সপ্তাহের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটির ইতিহাসে সর্বোচ্চ স্থানে রয়েছে। এই সূচকের পাশাপাশি ডিএসইর অপর দুই সূচক ডিএসইএস সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ২ হাজার ৪২৩ পয়েন্ট দাঁড়িয়েছে। এই দুটি সূচকও ইতিহাসের সেরা স্থানে অবস্থান করছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে চার দিনে মোট ১০ হাজার ৩১১ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ৫৯৫ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে মোট চার কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ হাজার ৬৫৪ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ৯০৭ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে লেনদেন ৩ দশমিক ২১ শতাংশ কমেছে।

এমআই/এসকেডি

Link copied