সূচকে মিশ্র প্রবণতা, প্রথম ঘণ্টায় লেনদেন পৌনে ৪শ কোটি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৪ অক্টোবর ২০২১, ১১:২৭ এএম


সূচকে মিশ্র প্রবণতা, প্রথম ঘণ্টায় লেনদেন পৌনে ৪শ কোটি

সূচকের মিশ্র প্রবণতায় সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর পর সূচক বাড়তে থাকে। তবে কিছু সময় পরই শুরু হয় সূচক পতন। ফলে প্রথম ঘণ্টায় (সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে কমেছে ১২ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ৫৬ পয়েন্ট। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও সূচক কমার পাশাপাশি লেনদেনে ধীরগতি দেখা গেছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র পৌনে ৪শ কোটি টাকা।

ডিএসইর তথ্যমতে, প্রথম ঘণ্টায় লেনদেন হওয়া ৩৬৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৭৪টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ২৫ পয়েন্ট কমে ৭ হাজার ২৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৫ দশমিক ৩৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ দশমিক ৩১ পয়েন্ট কমেছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৫ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার। গত সপ্তাহের দিনগুলোতে প্রথম ঘণ্টায় লেনদেন ৮শ কোটি টাকা অতিক্রম করে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট কমে ২১ হাজার ১২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৮ কোটি ৩৯ লাখ ৬২ হাজার টাকার শেয়ার। লেনদেন হওয়া ১৬৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস

Link copied