শেয়ারপ্রতি সাড়ে ৫ টাকা লভ্যাংশ দেবে এমজেএল বিডি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ অক্টোবর ২০২১, ১০:১৮ এএম


শেয়ারপ্রতি সাড়ে ৫ টাকা লভ্যাংশ দেবে এমজেএল বিডি

শেয়ারহোল্ডারদের জন্য নগদ ৫৫ শতাংশ অর্থাৎ শেয়ারপ্রতি সাড়ে ৫ টাকা করে লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি এমজেএল বাংলাদেশ লিমিটেড।

জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ অর্থবছরের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ফলে এমজেএলের ৩১ কোটি ৬৭ লাখ ৫২ হাজার ২৭ শেয়ারহোল্ডার মোট ১৭৪ কোটি ২১ লাখ ৩৬ হাজার ১৪৮ টাকা লভ্যাংশ পাবেন।

এর আগের বছর শেয়ারহোল্ডারদের ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। অর্থাৎ, শেয়ারপ্রতি সাড়ে ৪ টাকা করে লভ্যাংশ দেওয়া হয়। মঙ্গলবার (১৮ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ২০১১ সালে তালিকাভুক্ত কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৫৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ দেওয়া হবে ৫ টাকা ৫০ পয়সা। বাকি দুই টাকা ৩০ পয়সা কোম্পানির রিজার্ভ ও অন্যান্য খাতে খরচ হবে।

এর আগের বছর কোম্পানির ইপিএস হয়েছিল ৫ টাকা ৫২ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৪ টাকা ৫০ পয়সা লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের বছরও অর্থাৎ ২০১৮-১৯ সালেও ৪৫ শতাংশ অর্থাৎ ৪ টাকা ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের লক্ষে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

মুনাফা বাড়ায় ৩০ জুন ২০২১ সালে এমজেএলের শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৯ টাকা ৬৯ পয়সা। কোম্পানিটির শেয়ার সোমবার সর্বশেষ লেনদেন হয়েছে ৯৬ টাকা ৮০ পয়সা।

এমআই/এসএসএইচ

Link copied