ঊর্ধ্বমুখী সূচক, লেনদেন ৪শ কোটি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ অক্টোবর ২০২১, ১১:৩০ এএম


ঊর্ধ্বমুখী সূচক, লেনদেন ৪শ কোটি

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৭ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। তাতে লেনদেনের প্রথম ঘণ্টায় উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বেলা ১১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৪ পয়েন্ট।

ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় সূচকের উত্থান হয়েছে। সূচকের পাশাপাশি লেনদেনও বাড়ছে। এর আগে সপ্তাহের প্রথম দুদিন রোব ও সোমবার সূচক পতন হয়।

ডিএসইর তথ্যমতে, প্রথম ঘণ্টায় ডিএসইতে ৩৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে সাত হাজার ৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে এক দশমিক ৫৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমেছে। এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ২৩ লাখ ৩ হাজার টাকার শেয়ার। এর আগের দিন একই সময়ে লেনদেন হয়েছিল ২৪৭ কোটি ২৬ লাখ ২৬ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময় লেনদেন হয়েছে ৭ কোটি ২৯ লাখ ৮৪ হাজার ৩৯৫ টাকার শেয়ার। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস

Link copied