পুঁজিবাজার থেকে ২০০ কোটি উত্তোলন করবে আলিফ ইন্ডাস্ট্রিজ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০২১, ০১:৩৪ পিএম


পুঁজিবাজার থেকে ২০০ কোটি উত্তোলন করবে আলিফ ইন্ডাস্ট্রিজ

টানা পাঁচ বছর বোনাস শেয়ার লভ্যাংশ দিয়ে অর্থ সংগ্রহর পর এবার নতুন করে পুঁজিবাজার  থেকে আরও ২০০ কোটি টাকা উত্তোলন করতে চায় আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মূলধন বাড়ানোর কথা বলে কোম্পানিটি নতুন করে শেয়ার ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, কোম্পানির পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে নতুন করে রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলন করা হবে। এই টাকায় কোম্পানির মূলধন বৃদ্ধি বাড়ানো হবে। পর্ষদের এই প্রস্তাবটি কোম্পানির ২৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উত্থাপন করা হবে।

সভায় শেয়াহাল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদিত হলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে।

ডিএসইর ওয়েবসাইটে আরও বলা হয়েছে, কোম্পানিটি নতুন শেয়ারের মূল্য নির্ধারণ করবে সর্বশেষ আর্থিক প্রতিবেদনের কোম্পানির নেট অ্যাসেট ভ্যালু এবং শেয়ার অনুযায়ী।

২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের যথাক্রমে ১২, ৩১, ২৫, ১০ এবং ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। বোনাস শেয়ারের টাকায় কোম্পানির মূলধন বৃদ্ধি ও অন্যান্য খাতে ব্যয় করা হয়েছে। কোম্পানিটির বর্তমানে ৪ কোটি ৪২ লাখ ৫১ হাজার ৬৬৯টি শেয়ার রয়েছে।

এ বিষয়ে কোম্পানি সচিব আব্দুল হাকিম মোল্লা ঢাকা পোস্টকে বলেন, কোম্পানির ব্যবসা সম্প্রসারণসহ বেশকিছু কাজের জন্য মূলধন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। মূলধন বৃদ্ধির এই টাকা রাইট শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকেই সংগ্রহ করা হবে।

এমআই/এমএইচএস

Link copied