বড় লোকসানে প্রিমিয়ার লিজিং

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ ডিসেম্বর ২০২১, ১২:০১ পিএম


বড় লোকসানে প্রিমিয়ার লিজিং

মুনাফা থেকে বড় লোকসানে পড়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফিন্যান্স লিমিটেড। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত গত ৯ মাসের অনিরিক্ষিত আর্থিক প্রতিবদনে এই চিত্র দেখা গেছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, মুনাফার পরিবর্তে চলতি বছরের তিন প্রান্তিকে প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফিন্যান্সের শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬ টাকা ৩৩ পয়সা। যেখানে ২০২০ সালের একই সময়ে ইপিএস ছিল ১১ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে ৬ টাকা ৪৪ পয়সা শেয়ার প্রতি লোকসান হয়েছে কোম্পানিটির।

এর মধ্যে জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে অর্থাৎ তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৩৭ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৯ পয়সা ছিল। অর্থাৎ চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ২০২০ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় লোকসান বেড়েছে ১ টাকা ৪৬ পয়সা। তাতে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯ টাকা ৮১ পয়সা।

 এ বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ বলছেন, বকেয়া পাওনা পরিশোধ ও করোনার কারণে ব্যবসা কম হয়েছে, পাশাপাশি প্রভিশন এডজাস্টমেন্ট হয়েছে। এ দুই কারণে কোম্পানির লোকসান হয়েছে। আশা করি দ্রুত এগুলো কাটিয়ে উঠতে পারব।

দ্বিতীয় প্রান্তিক

দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে প্রিমিয়াম লিজিংয়ের শেয়ার লোকসান হয়েছে ১ টাকা ৩২ পয়সা। যেখানে আগের বছরে শেয়ার প্রতি লোকসান ছিল ৮ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান বেড়েছে ১ টাকা ২৪ পয়সা।

প্রথম প্রান্তিক

২০২০ সালের জানুয়ারি থেকে ৩১ মার্চ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১১ পয়সা। ২০২১ সালের একই সময়ে সেই কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। অর্থাৎ মুনাফায় থাকা কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হল ১ টাকা ৭৫ পয়সা।

এমআই/ওএফ

Link copied