চার খাতের দাপটে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০২২, ১১:১৬ এএম


চার খাতের দাপটে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ, খাদ্য ও আনুষঙ্গিক এবং বিদ্যু ও জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচক উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৮ জানুয়ারি) পুঁজিবাজারে লেনদেন চলছে।

তাতে লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৮ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০০ পয়েন্ট।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সময়ে ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৩টির ও অপরিবর্তিত রয়েছে ৪৩টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৬ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৬ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩ লাখ ৯৮ হাজার টাকা। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০০ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৬ লাখ ৮ হাজার ৮০৮ টাকার শেয়ার।

সিএসইতে প্রথম ঘণ্টায় ১৪২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১০০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দাম।

এমআই/জেডএস

Link copied