ইউজিসির বাজেট : কোন বিশ্ববিদ্যালয়ের জন্য কত বরাদ্দ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৮ মে ২০২২, ০১:৫২ পিএম


ইউজিসির বাজেট : কোন বিশ্ববিদ্যালয়ের জন্য কত বরাদ্দ

দেশের ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য ১০ হাজার ৫১৫ কোটি ৭১ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে ইউজিসি। বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকা এবং ইউজিসির জন্য ৭১ কোটি ৬৭ লাখ টাকা।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকার রাজস্ব বাজেট ও ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় গত সোমবার (১৬ মে) এ বাজেট অনুমোদিত হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। সভায় ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

এবার ইউজিসি থেকে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত বিশ্ববিদ্যালয়টির জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা। এছাড়া, রাজশাহী বিশ্ববিদ্যালয় ৪৫৬ কোটি ৭৫ লাখ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৩৭৮ কোটি ৪৮ লাখ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২৭৯ কোটি ১৩ লাখ, ইসলামী বিশ্ববিদ্যালয় ১৫৯ কোটি ৬৯ লাখ, খুলনা বিশ্ববিদ্যালয় ১৪৮ কোটি ৮৮ লাখ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ১১৪ কোটি ৯৫ লাখ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৭০ কোটি ৬৩ লাখ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ৫৯ কোটি ৮৮ লাখ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৫৯ কোটি ২ লাখ, বরিশাল বিশ্ববিদ্যালয় ৪৭ কোটি ৪৩ লাখ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১১ কোটি ৮৬ লাখ এবং শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ৬ কোটি ৯৬ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২২১ কোটি ৬৪ লাখ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ১০০ কোটি ৪ লাখ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ৯৯ কোটি ৫৬ লাখ, চট্টগ্রাম  প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ৭৯ কোটি ১৩ লাখ এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ৮২ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৬২ কোটি ২৭ লাখ টাকা, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১০৮ কোটি ৭৫ লাখ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮২ কোটি ৬৭ লাখ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৯৪ কোটি ৭২ লাখ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮৯ কোটি ৮ লাখ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮০ কোটি ৭০ লাখ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৭ কোটি ৮০ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫০ কোটি ৪৫ লাখ, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১২ কোটি ৩৭ লাখ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৭ কোটি ৪০ লাখ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮ কোটি ৭৫ লাখ টাকা পরিচালন বরাদ্দ পাচ্ছে।  

কৃষি বিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৩৬৩ কোটি ১৬ লাখ, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় ৮৪ কোটি ৫৮ লাখ টাকা, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ১০৫ কোটি ৪১ লাখ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৭১ কোটি ১ লাখ টাকা, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ২১ কোটি ৭২ লাখ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৭ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে।

চিকিৎসা বিষয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ১৬৪ কোটি ৪৪ লাখ, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় ৮ কোটি ৫১ লাখ, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ১০ কোটি ২৮ লাখ এবং শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় ৩ কোটি ৮৩ লাখ টাকা অর্থ বরাদ্দ পাচ্ছে।

এর বাইরে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ৫২ কোটি ৮১ লাখ, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ৪২ কোটি ৭৪ লাখ, মেরিটাইম বিশ্ববিদ্যালয় ৪৬ কোটি ৭৯ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি ১২ কোটি ৯ লাখ এবং অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় ৩২ কোটি ৩৮ লাখ টাকার পরিচালন বরাদ্দ পাচ্ছে।

এএজে/এনএফ

Link copied