বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৮:২৪ পিএম


বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ হয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়।

সভা শেষে পরিষদের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সভায় প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা যাতে সব বিশ্ববিদ্যালয়ে অংশগ্রহণ করার সুযোগ পায় সে জন্য একটির সঙ্গে অপর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সময় আলাদা করা হয়েছে। আজকে শুধু দিন নির্ধারণ করা হয়েছে। এরপর বিশ্ববিদ্যালয়গুলো নির্ধারিত সময়ের মধ্যে তাদের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ অনুযায়ী কীভাবে পরীক্ষা নেবে সেটি নির্ধারণ করবে। এরপর পরিষদের আরেকটি সভায় তা চূড়ান্ত করা হবে

ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২১ মে:
আগামী ২১ মে ‘ক’ ইউনিটের পরীক্ষা মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে, ‘গ’ ইউনিটের পরীক্ষা হবে ২৭ মে, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৮ মে ও ‘চ’ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। সব পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

গুচ্ছ ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৯ জুন
গুচ্ছ পদ্ধতিতে আসা সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ১৯ জুন (শনিবার)। পরের শনিবার (২৬ জুন) ও ১০ জুলাই (শনিবার) তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে অন্য বিশ্ববিদ্যালয়গুলো সঙ্গে এ তারিখ সমন্বয় করা হবে। এছাড়া ইউনিটের তারিখ ঠিক করতে আরেকটি বৈঠকে তা ঠিক করা হবে।

এই তিন দিনে জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে কলা বিভাগের জন্য ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই। গুচ্ছতে তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য ৪ দিন সময় নেওয়া হয়েছে। একদিন বাড়তি রাখা হয়েছে। অন্য কোনো ইউনিভার্সিটি যদি এই চারদিনের কোনো একদিন ভর্তি পরীক্ষা নেয় তাহলে বিকল্প তারিখে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এ প্রসঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মীজানুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন ও ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে অন্য বিশ্ববিদ্যালয়গুলো সঙ্গে এ তারিখ সমন্বয় করা হবে। এছাড়া ইউনিটের তারিখ ঠিক করতে আরেকটি বৈঠকে তা ঠিক করা হবে।

তিনি জানান, জিএসটিভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো উপাচার্যরা বিভাগওয়ারী তারিখ ঠিক করতে আরেকটি বৈঠকে বসবো। সেখানে পূর্ণাঙ্গ তারিখ ঘোষণা করা হবে। বেশি দূরত্বে যেসব বিশ্ববিদ্যালয়গুলো সেগুলোতে ইউনিট অনুযায়ী তারিখ দেওয়া হবে। যেমন, একই দিনে যাতে একই ইউনিটের পরীক্ষা না হয় সেটা সমন্বয় করা হবে।

বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন, প্রকৌশল গুচ্ছের ১২ জুন
দুই ধাপে ভর্তি পরীক্ষা আয়োজন করবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। প্রাথমিকভাবে আবেদন করা শিক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। এ পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের চূড়ান্ত পরীক্ষা নেওয়া হবে। বুয়েটের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে ২৮ মার্চ। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের ভর্তি পরীক্ষা নেওয়া হবে ১০ জুন।

১২ জুন রুয়েট, চুয়েট ও কুয়েটে গুচ্ছতে ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ ও ৫ জুন পরীক্ষা আয়োজন করা হবে।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৯ মে:
আগামী ২৯ মে দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাবি ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন:
আগামী ৩ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। চলবে ২০ জুন পর্যন্ত। এ বিষয়ে চুয়েট ভিসি বলেন, আগামী ৩ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। ২০ জুন পর্যন্ত চললেও শুধুমাত্র ১৯ জুন তারা কোন পরীক্ষা নিতে পারবে না।

বুটেক্সের ভর্তি পরীক্ষা ১৭ জুন:
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা আগামী ১৭ জুন নেওয়ার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া রাজশাহী, চবি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়নি। পরে তারা জানিয়ে দেবেন বলে জানিয়েছেন এ তিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

এনএম/এসএম

Link copied