বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ

বিশেষ গণবিজ্ঞপ্তির ফল ও দ্বিতীয় ধাপের সুপারিশ ৫ জুন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০২ জুন ২০২২, ০৩:৫৩ পিএম


বিশেষ গণবিজ্ঞপ্তির ফল ও দ্বিতীয় ধাপের সুপারিশ ৫ জুন

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) ১৫ হাজারের বেশি শিক্ষক নিয়োগের বিশেষ গণবিজ্ঞপ্তির ফল আগামী রোববার (৫ জুন) প্রকাশ করা হবে। সকাল ১০টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে এ ফল প্রকাশ করা হবে। 

তৃতীয় গণবিজ্ঞপ্তিতে নিয়োগ পাওয়াদের যোগদান না করা পদগুলোতে দ্বিতীয় ধাপের সুপারিশও একই দিনে করা হবে। দ্বিতীয় ধাপের সুপারিশ এবং বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রীর সঙ্গে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন। সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক।

বৃহস্পতিবার (২ জুন) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-২ শাখা থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে সই করেছেন উপসচিব সোনা মনি চাকমা।  

জানা গেছে, মোট সাড়ে ২২ হাজার শিক্ষক পদে প্রার্থীদের নিয়োগের প্রাথমিক সুপারিশ করতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর মধ্যে ১৫ হাজার ১৬৩ পদে বিশেষ গণবিজ্ঞপ্তিতে আবেদন করা প্রার্থীদের এবং ৭ হাজারের বেশি পদে তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ করা হবে।

বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ হাজার পদের জন্য নিবন্ধিত প্রায় সাড়ে তিন লাখ প্রার্থী আবেদন করেছেন। গত মার্চ মাসেই এ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের পরিকল্পনা ছিল এনটিআরসিএর। কিন্তু আইনি জটিলতায় তা সম্ভব হয়নি।

বিশেষ গণবিজ্ঞপ্তি অনুসারে, ১৫ হাজার ১৬৩ পদের জন্য আবেদন নেওয়া হয়েছিল। ৮ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হয়। এর মধ্যে এমপিও পদ ছিল ১২ হাজার ৮০৭টি ও ননএমপিও পদ ২ হাজার ৩৫৬টি। এসব পদে ৩ লাখ ৪৩ হাজার ৪০৭টি আবেদন পাওয়া গেছে। এ নিয়োগের সব প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন এনটিআরসিএর কর্মকর্তারা।

অপরদিকে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে যোগদান না করা ৭ হাজারের বেশি পদে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে। এর মধ্যে ৪ হাজারের বেশি পদে যোগদানে প্রার্থীরা ভি-রোল ফরম পাঠাননি। আর ৩ হাজার ৩০০ পদে প্রার্থীরা ভি-রোল ফরম পাঠালেও যোগ দেননি। মেধাতালিকায় পরবর্তী অবস্থানে থাকা প্রার্থীরা এসব পদে নিয়োগ সুপারিশ পাবেন।

এএজে/আরএইচ

Link copied