৪৪তম বিসিএস : বাতিল বা বেশি প্রার্থীকে অংশগ্রহণের সুযোগ দাবি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০২২, ০৩:৪২ পিএম


৪৪তম বিসিএস : বাতিল বা বেশি প্রার্থীকে অংশগ্রহণের সুযোগ দাবি

ত্রুটিপূর্ণ আসন বিন্যাসের পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীদের প্রতি ন্যয়বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করেছে একদল পরীক্ষার্থী।   

বুধবার (১০ আগস্ট) দুপুর ১২টার দিকে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে ৪৪তম বিসিএস ভুক্তভোগী পরীক্ষার্থীবৃন্দ ব্যানারে তারা এ সংবাদ সম্মেলন করেন। 

সংবাদ সম্মেলন থেকে ৪৪তম বিসিএস পরীক্ষা বাতিল করা অথবা ৩৪তম বিসিএস এর আদলে বেশি সংখ্যক প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়ার দাবি জানানো হয়েছে। 

দাবি পূরণের জন্য সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) দুই কর্মদিবসের আলটিমেটাম দিয়ে অনশন কর্মসূচি পালনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।  

লিখিত বক্তব্যে ৪৪তম বিসিএস ভুক্তভোগী পরীক্ষার্থীবৃন্দের সমন্বয়ক মকছুদুল মমিন বলেন, ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা গত ২৭ মে অনুষ্ঠিত হয়। ২২ জুন ফল প্রকাশিত হয়। কিন্তু আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করছি যে, টেলিটকের টেকনিক্যাল ত্রুটির কারণে ডিজিটাল কারসাজির মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হল, লাইব্রেরি ও কোচিং সেন্টারের চাকুরি প্রত্যাশীরা একইসঙ্গে টাকা পাঠিয়ে পাশাপাশি সিট প্ল্যান করে নেওয়ার সুযোগ পাচ্ছেন এবং প্রিলিমিনারি পরীক্ষায় সরাসরি দেখাদেখি করে বা বিভিন্ন সাংকেতিক চিহ্ন ব্যবহার করে গ্রুপিংকারীরা প্রত্যেকে অন্যদের থেকে ১৫ থেকে ৩০ নম্বর বেশি পেয়ে সহজে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হচ্ছেন। 
 
ধারাবাহিক রোলধারী ৩৫ জনের মধ্যে ২৪জন প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার উদাহরণ টেন তিনি লিখেন, যোগ্য প্রার্থীরা অনেক পড়াশোনা করার পরেও প্রিলিমিনারি পরীক্ষায় অল্প কিছু নম্বরের জন্য ব্যর্থ হচ্ছেন এবং দেশ  প্রকৃত সিভিল সার্ভিস ক্যাডার থেকে বঞ্চিত হচ্ছে। 

তিনি আরও বলেন, ৪৩তম বিসিএস লিখিত পরীক্ষায় রোল শাফল, পরীক্ষার হলে দেখাদেখি করলে কঠোর ব্যবস্থা নেওয়াসহ আরও বেশ কিছু বিষয়ে পরিবর্তন নিয়ে আসে। এসব কিছুই প্রমাণ করে যে, অসঙ্গতি ও দুর্নীতির বিষয়টি স্পষ্ট। তাই আমাদের দাবি হলো, ৪৪তম বিসিএস পরীক্ষা বাতিল অথবা ৩৪তম বিসিএস এর আদলে অধিক সংখ্যক প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া। আপনাদের মাধ্যমে আমরা পিএসসিকে ২ কর্মদিবসের আল্টিমেটাম দিচ্ছি। এ সময়ের মধ্যে দাবি না মানা হলে আমরা পিএসসির সামনে অনশনের মতো কর্মসূচি পালন করব।

ভুক্তভোগী পরীক্ষার্থীদের পক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মানতাসা মৃত্তিকা নূর, শিশির খান, জান্নাত জাহান জোতিসহ ভুক্তভোগীরা।

আইবি/আরএইচ

Link copied