৪৪তম বিসিএস বাতিল বা বেশি প্রার্থীর সুযোগ চেয়ে স্মারকলিপি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১১ আগস্ট ২০২২, ০৯:০৫ পিএম


৪৪তম বিসিএস বাতিল বা বেশি প্রার্থীর সুযোগ চেয়ে স্মারকলিপি

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা বাতিল অথবা বাতিল করা সম্ভব না হলে বেশি সংখ্যক পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার সুযোগ দেওয়ার দাবিতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছেন ‘ভুক্তভোগী’ পরীক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ আগস্ট) বাংলাদেশ সরকারি কর্মকমিশন এ স্মারকলিপি নিয়েছে।

স্মারকলিপিতে বলা হয়, ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় একদল পরীক্ষার্থী ডিজিটাল কারচুপির শিকার হয়েছে। গ্রুপিং করে পরীক্ষা দিয়ে ও পরীক্ষায় দেখাদেখি করে ১৫-৩০ নম্বর বেশি পেয়ে অনেক পরীক্ষার্থী প্রিলিমিনারিতে পাস করেছেন। অসদুপায় অবলম্বন না করে ডিজিটাল কারচুপির কারণে যারা পরীক্ষায় ভালো মার্ক পেয়েও উত্তীর্ণ হতে পারেননি, তাদের জন্য কার্যকরী ব্যবস্থা নেওয়া পিএসসির নৈতিক দায়িত্ব। কারণ বেকারদের জন্য পিএসসি একটা আস্থার জায়গা।

বর্তমানে পিএসসি ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত নিয়োগ নিয়ে ভাবছে। তাই বিসিএস প্রিলিমিনারি পাস করে লিখিত পরীক্ষার টিকিট পাওয়া মানে ক্যাডার অথবা নন ক্যাডার যেকোনো চাকরি পাওয়ার ক্ষেত্রে কয়েক ধাপ এগিয়ে যাওয়া। 

৪৪তম প্রিলিমিনারি রেজাল্টের আগেও কিছু ভুক্তভোগী পরীক্ষার্থীরা পিএসসিতে অতিরিক্ত সচিবের সাথে সাক্ষাৎ করে অনিয়ম তুলে ধরেন, যা সম্পর্কে পিএসসি নিশ্চয় অবগত। কিন্তু পিএসসি তখনও কোনো ব্যবস্থা নেয়নি। এমনকি রেজাল্টের  পরও অনিয়মের বিষয়ে  কর্ণপাত করেনি।

ভুক্তভোগী পরীক্ষার্থীরা স্মারকলিপিতে কর্মসূচির ঘোষণা দিয়ে বলেন, দুই কর্মদিবসের মধ্যে দাবি না মানা হলে আমরণ অনশনে যাবেন।  স্মারকলিপি পেশকালে ভুক্তভোগী পরীক্ষার্থীদের পক্ষে উপস্থিত ছিলেন সমন্বয়ক মো মকছুদুল মমিন, শিশির খান, মানতাসা মৃত্তিকা নুর নাজমুল ইসলাম ও পায়েল।

আইবি/আরএইচ

Link copied