আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ‘বাংলাদেশ টিম’ দশম

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

১৩ আগস্ট ২০২২, ০৫:৩১ পিএম


আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ‘বাংলাদেশ টিম’ দশম

বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে ২৯তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা (আইএমসি) ২০২২ অনুষ্ঠিত হয়েছে। এতে ৫০টিরও বেশি দেশের প্রায় সাত শতাধিক শিক্ষার্থীর সঙ্গে প্রতিযোগিতা করে দলগতভাবে দশম হয় ‘বাংলাদেশ টিম’। প্রতিযোগিতায় বাংলাদেশ দলের সম্মিলিত স্কোর- ১৯৭.৮০।

‘ইন্টারন্যাশনাল ম্যাথম্যাটিক্স কম্পিটিশন ফর ইউনিভার্সিটি স্টুডেন্টস- ২০২২’ তাদের ওয়েবসাইটে এই ফল প্রকাশ করে। বাংলাদেশ এবার সর্বপ্রথম অনলাইন প্লাটফর্মে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ‘বাংলাদেশ দল’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করে।

এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক ও ব্যাকবন টেকনোলজি সহযোগিতায় বাংলাদেশ টিম এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন তারা। আইএমসি বিশ্বব্যাপী আয়োজিত বার্ষিক প্রতিযোগিতা যা সব স্নাতক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত, যাদের বয়সসীমা সর্বোচ্চ ২৩ বছর। এ বছর ১-৭ আগস্ট আমেরিকান ইউনিভার্সিটি ইন বুলগেরিয়া, বুলগেরিয়ায় অনুষ্ঠিত ইউনিভার্সিটি কলেজ লন্ডন এর  সহযোগিতায় প্রতিযোগিতার আয়োজন করে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. শরীফুল ইসলাম বাংলাদেশ টিমের কোচ-এর দায়িত্ব পালন করেন। একই সঙ্গে সমন্বয়কের দায়িত্ব পালন করেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম।

‘বাংলাদেশ টিম’র প্রতিযোগিদের ব্যাক্তিগত স্কোর ও মেধাক্রম

প্রতিযোগিতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাব্বির রহমানের স্কোর-৫৭। তার মেধাক্রম ৫২-৫৩। তিনি ১ম পুরস্কার পেয়েছেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অন্তনি রায় চৌধুরীর স্কোর ৪৮। তার মেধাক্রম- ৮৮-৯১। তিনিও ১ম পুরস্কার পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান নওশেদের স্কোর ৪৮। তার মেধাক্রম ৮৮-৯১। তিনিও ১ম পুরস্কার পান। একই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের জুবায়ের রহমানের স্কোর ৪০। তার মেধাক্রম ১৫২-১৬০। তিনিও ১ম পুরস্কার পান। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. হাসান কিবরিয়ার স্কোর ৩১। তার মেধাক্রম ২৬১-২৭৪। তিনি ২য় পুরস্কার পেয়েছেন।

এইচআর/জেডএস

Link copied