ডিপ্লোমা কোর্সের মেয়াদ কমানোর অভিপ্রায় অযৌক্তিক

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৬ আগস্ট ২০২২, ০৪:১৬ পিএম


ডিপ্লোমা কোর্সের মেয়াদ কমানোর অভিপ্রায় অযৌক্তিক

ডিপ্লোমা কোর্সের মেয়াদ কমিয়ে ৪ থেকে ৩ বছরে নিয়ে আসার অভিপ্রায় অযৌক্তিক বলে দাবি করেছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র-শিক্ষকেরা। কোর্সের মূল সমস্যা সমাধান না করে কারো প্ররোচনায় মেয়াদ কমানোর পদক্ষেপ নিলে পরিণতি আরও ভয়াবহ হবে বলে মনে করেন তারা।

মঙ্গলবার (১৬ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ থেকে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে সংগ্রাম পরিষদের সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা বলেন, বিগত ২২ বছর ধরে সফলতার সাথে এই কোর্স চলছে ও দেশ বিদেশে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সমাদৃত হচ্ছেন। বৈশ্বিক কর্মবাজারের ধরন বিবেচনায় যখন ভারত ও পাকিস্তানে এ কোর্সের মেয়াদ ৪ বছরে উন্নীত করা হচ্ছে, বিশ্বের অনেক দেশে কোর্সের মেয়াদ ৪ বছর বা তারও বেশি, তখন কী কারণে অভিভাবকদের অর্থ সাশ্রয়ের খোঁড়া যুক্তি দিয়ে মেয়াদ কমানোর জন্য শিক্ষামন্ত্রী এই পরিকল্পনার কথা বলেন।

এ সময় ৪ বছর মেয়াদি কোর্স চেয়ে শিক্ষাব্যবস্থায় বিরাজমান সংকট নিরসনে মনোযোগী হতে শিক্ষামন্ত্রীর প্রতি আহ্বান জানান ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র-শিক্ষকেরা। সম্মেলনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র শিক্ষক পেশাজীবীদের ৪ দফা মেনে নেয়ার দাবিতে ১৭ থেকে ২৫ আগস্ট পর্যন্ত দেশব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইডিইবি'র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, কেন্দ্রীয় সংগ্রাম পরিষদের মো. ফজলুর রহমান খান, সিরাজুল ইসলাম, নাজিমুদ্দিন পাটোয়ারী, মেহেদী হাসান প্রমুখ।

আইবি/এমএ

Link copied