উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সন্তোষজনক নয় : ইউজিসি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২২ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৩ পিএম


উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সন্তোষজনক নয় : ইউজিসি

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অধিকাংশেরই বাস্তবায়ন অগ্রগতি সন্তোষজনক নয়। বিষয়টি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) দৃষ্টিগোচর হয়েছে। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করতে নজরদারি বাড়াতে হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ইউজিসিতে অনুষ্ঠিত খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো এবং একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আরডিপি পর্যালোচনা সংক্রান্ত এক সভায় কমিশনের সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ না হওয়ায় সময় ও ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শুরু ও শেষ করা জরুরি।

ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় কুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ড. সোবহান মিয়া, প্রকল্প পরিচালক ড. জুলফিকার হোসেন, ইউজিসির উপ-পরিচালক রোকসানা লায়লাসহ ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে কুয়েটের অবকাঠামো সম্প্রসারণ, শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ৮৩৮ কোটি টাকার প্রকল্পের কাজ শুরু হয়। এই প্রকল্পের মাধ্যমে নতুন একাডেমিক ভবন, ছাত্র-ছাত্রীদের হল, শিক্ষক-কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়া, এই প্রকল্পের মাধ্যমে কুয়েটে ভূ-গর্ভস্থ বিদ্যুৎ লাইন স্থাপন, গ্রিন বাউন্ডারি নির্মাণ ও আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয় করা হবে।

এএজে/এমএইচএস

Link copied