প্রশ্নফাঁস

বাতিল হওয়া দুই বিষয়ের প্রশ্নপত্র তৈরি, পরীক্ষা নির্দিষ্ট সময়ে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ সেপ্টেম্বর ২০২২, ০২:২১ পিএম


বাতিল হওয়া দুই বিষয়ের প্রশ্নপত্র তৈরি, পরীক্ষা নির্দিষ্ট সময়ে

প্রশ্নফাঁসের কারণে দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসির মোট ছয়টি বিষয়ের প্রশ্নপত্র বাতিল করা হয়েছে। বিষয়গুলো হলো- গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিত। এর মধ্যে চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করে নতুন সূচি ঘোষণা করা হয়েছে। জীববিজ্ঞান ও উচ্চতর গণিত বিষয়ের কেবল প্রশ্নপত্র বাতিল করা হয়েছে। পরীক্ষা আগের সূচিতেই হবে। 

জানা গেছে, বাতিল হওয়া দুটি বিষয়ের প্রশ্নপত্র নতুন করে তৈরি করা হয়েছে। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ২৮ সেপ্টেম্বর (বুধবার) জীববিজ্ঞান এবং ১ অক্টোবর (শনিবার) উচ্চতর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা পোস্টকে বলেন, আমরা এরইমধ্যে নতুন প্রশ্নপত্র তৈরি করেছি। এই দুই পরীক্ষা আগের নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

এর আগে প্রশ্নফাঁসের কারণে গত ২১ সেপ্টেম্বর (বুধবার) দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসির চার বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়। পরদিন ২২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এই চার বিষয়ের পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়।

সংশোধিত রুটিন অনুযায়ী, দিনাজপুর শিক্ষা বোর্ডের গণিত পরীক্ষা হবে ১০ অক্টোবর, ১১ অক্টোবর হবে কৃষি শিক্ষা। এছাড়া রসায়ন পরীক্ষা হবে ১৩ অক্টোবর এবং ১৫ অক্টোবর হবে পদার্থবিজ্ঞান। সব পরীক্ষাই বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত হবে। ব্যবহারিক পরীক্ষাগুলো ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নতুন সময়সূচি অনুযায়ী সেগুলো ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে।

এএজে/জেডএস

Link copied