সাত কলেজে ভর্তির প্রথম মনোনয়ন তালিকা প্রকাশ

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৭ পিএম


সাত কলেজে ভর্তির প্রথম মনোনয়ন তালিকা প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে স্নাতকে (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তির বিষয় ও কলেজ পছন্দের প্রথম মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। 

নির্ধারিত ওয়েবসাইটে (http://7college.du.ac.bd) বুধবার (২৮ সেপ্টেম্বর) রাত ১০টা ৪৮ মিনিটে এ তালিকা  প্রকাশ করা হয়। শিক্ষার্থীরা নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে মনোনীত কলেজ ও বিষয় দেখতে পারবেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, সাত কলেজের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দের মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। এটি প্রথম মনোনয়ন তালিকা। এরপর পর্যায়ক্রমে আরও দুটি তালিকা প্রকাশ করা হবে। আগামী ৫ ও ১৫ অক্টোবর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় তালিকা প্রকাশ করা হবে। ১৮ অক্টোবর থেকে নতুন এ শিক্ষাবর্ষের (২০২১-২২) ক্লাস শুরু হবে।

তিনি আরও বলেন, সাত কলেজের সব ইউনিটে পাস করা ছাত্র-ছাত্রীরা নিজেরাই পছন্দের কলেজ ও বিষয় বরাদ্দের জন্য আবেদন ফরম পূরণ করেছিলেন। তাদের পছন্দ ও পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এ মনোনয়ন তালিকা তৈরি করা হয়েছে। সাতটি কলেজে এ বছর স্নাতক শ্রেণিতে মোট আসন রয়েছে ২১ হাজার ৫১৩টি। সে হিসাবেই মেধা তালিকা অনুযায়ী কলেজ ও বিষয়ের মনোনয়ন তালিকা হয়েছে।

গত ১২ আগস্ট সাত কলেজের বিজ্ঞান, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান এবং ২৬ আগস্ট বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত। 

এ ছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও সরকারি বাঙলা কলেজে ছাত্র ও ছাত্রীরা ভর্তি হতে পারবেন। 

বিজ্ঞান ইউনিটের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজ বিজ্ঞান ইউনিটের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে।

আরএইটি/আরএইচ

Link copied