ইউজিসিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ নভেম্বর ২০২২, ০৫:১৬ পিএম


ইউজিসিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ

তথ্য অধিকার আইন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইউজিসিতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে এ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের ও সচিব ড. ফেরদৌস জামান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, রাষ্ট্রের মালিক হচ্ছে জনগণ। তাই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ড সম্পর্কে জনগণের জানার অধিকার রয়েছে। বিশ্ববিদ্যালয়ে সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন বাস্তবায়নে নির্দেশনা দেওয়া হয়েছে। নাগরিকের সেবক হিসেবে কাজ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়ন করা সম্ভব হলে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি দমন করা সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের সেবার তালিকা, সেবা পদ্ধতি ওয়েবসাইটে প্রকাশ এবং সেবা পদ্ধতি সহজিকরণ ও ডিজিটাল করার আহ্বান জানান অধ্যাপক দিল আফরোজা বেগম। 

অধ্যাপক আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন বাস্তবায়ন করতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্য অধিকার আইন বাস্তবায়নে লক্ষ্যমাত্রা অনুযায়ী সব কার্যক্রম সম্পাদন করার তাগিদ দেন তিনি। 

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, তথ্য প্রাপ্তির অধিকার নাগরিকের সাংবিধানিক ও আইনগত অধিকার। তিনি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

এছাড়া ইউজিসির জনসংযোগ বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তথ্য অধিকার আইনের আওতায় স্বতঃপ্রণোদিত ও প্রকাশযোগ্য তথ্য হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এছাড়া, তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

এমএম/এফকেপি

Link copied