কারিগরিতে সংখ্যায় কম হলেও ফলে এগিয়ে নারীরা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৯ নভেম্বর ২০২২, ০২:৪১ এএম


কারিগরিতে সংখ্যায় কম হলেও ফলে এগিয়ে নারীরা

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে আজ। এ বছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় পাসের হার ছাত্রীদের বেশি। তবে নারী শিক্ষার্থীদের সংখ্যা ছেলেদের থেকে তুলনামূলক কম। 

এ বছর ভোকেশনাল পরীক্ষায় মোট অংশ নেয় ১ লাখ ৪৫ হাজার ৩৪৮ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ১০ হাজার ২২৮ জন এবং ছাত্রী ৩৫ হাজার ১২০ জন। অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে মোট উত্তীর্ণ ১ লাখ ৩০ হাজার ১৬৫ জন। এর মধ্যে ছাত্র ৯৭ হাজার ৯২৪ এবং ছাত্রী ৩২ হাজার ২৪১ জন। পাসের হার ৮৯ দশমিক ৫৫ শতাংশ। এর মধ্যে ছাত্র ৮৮ দশমিক ৮৪ শতাংশ এবং ছাত্রী ৯১ দশমিক ৮০ শতাংশ।

সোমবার (২৮ নভেম্বর) দুপুর ১টায় শিক্ষামন্ত্রী দীপু মনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অপরদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট অংশ নিয়েছে ২ লাখ ৬০ হাজার ১৩২ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ২৫ হাজার ৮৯০ জন এবং ছাত্রী ১ লাখ ৩৪ হাজার ২৪২ জন। অংশ নেওয়া মোট পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ১৩ হাজার ৮৮৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ১০ হাজার ৫০৬ জন এবং ছাত্রী ১ লাখ ৩ হাজার ৩৭৭ জন। জিপিএ-৫ পেয়েছে মোট ১৫ হাজার ৪৫৭ জন। এর মধ্যে ছাত্র ৭ হাজার ১৮৪ জন এবং ছাত্রী ৮ হাজার ২৭৩ জন। পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ। এর মধ্যে ছাত্র ৮২ দশমিক ১২ শতাংশ এবং ছাত্রী ৮৩ দশমিক ৩২ শতাংশ।

এ বছর ৩ হাজার ৭৮৯ টি কেন্দ্রে ২৯ হাজার ৬৩৯ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী অংশ নেন। তবে পাস করেন ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। 

মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন ছাত্র এবং ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন ছাত্রী। অপরদিকে উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে ৮ লাখ ৭০ হাজার ৪৬ জন ছাত্র এবং ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন ছাত্রী। 

এ বছর গড়ে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এদের মধ্যে ছাত্র ৮৭ দশমিক ১৬ শতাংশ এবং ছাত্রী ৮৭ দশমিক ৭১ শতাংশ।

এমএম/এমএ

Link copied