এইচএসসির উত্তরপত্র হারানো সেই শিক্ষককে অব্যাহতি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০২২, ০৯:৪৩ পিএম


এইচএসসির উত্তরপত্র হারানো সেই শিক্ষককে অব্যাহতি

এইচএসসি পরীক্ষার উত্তরপত্র হারিয়ে ফেলায় রাজধানীর শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষক মো. ইব্রাহিম হোসাইনকে পরীক্ষকের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড। একইসঙ্গে তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) সকালে মিরপুর-১০ নম্বরের গোল চত্বরে ঢাকা শিক্ষাবোর্ডের ৫০টি উত্তরপত্র পেয়ে কিছু লোক থানায় নিয়ে যান। পরে সেগুলো পুলিশের হেফাজতে রাখা হয়। উত্তরপত্রগুলো চলতি বছরের এইচএসসি পরীক্ষার ইংরেজি প্রথমপত্রের ছিল।

জানা যায়, উত্তরপত্রগুলো দেখার জন্য বুধবার বোর্ড থেকে নিয়ে ওই শিক্ষক মোটরসাইকেলে করে বাসায় যাচ্ছিলেন। এসময় সেগুলো পড়ে যায়। পরে সেই উত্তরপত্র এক ব্যক্তি পেয়ে মিরপুরের কাফরুল থানায় জমা দেন। এরপর ঢাকা শিক্ষাবোর্ডের সংশ্লিষ্টরা কাফরুল থানায় গেলে সেসব খাতা পুলিশ হস্তান্তর করে।

জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বলেন, ‘ওই শিক্ষকের কাছ থেকে উত্তরপত্র হারিয়ে যাওয়ার বিষয়টি অনিচ্ছাকৃত হলেও তাকে বিকেলে বোর্ডে ডাকা হয়। মূলত অসাবধানতার কারণে তার কাছ থেকে উত্তরপত্রগুলো হারানোর অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এ কারণে তাকে পরীক্ষকের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ দায়িত্ব থেকে তাকে কালো তালিকাভুক্ত করাও হয়েছে। তবে বিষয়টি যেহেতু তার অনিচ্ছায় ঘটেছে, এ কারণে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

গত ৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ঢাকা বোর্ডের অধীনে ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা হয় ১০ নভেম্বর। লিখিত পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। এরপর ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা, যা শেষ হবে ২২ ডিসেম্বর।

এমএম/এসএম

Link copied