একাদশে শ্রেণিতে ভর্তি : ঘণ্টায় আবেদন ২০ হাজার 

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৯ ডিসেম্বর ২০২২, ১২:৫৯ এএম


একাদশে শ্রেণিতে ভর্তি : ঘণ্টায় আবেদন ২০ হাজার 

দেশজুড়ে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে বৃহস্পতিবার। প্রথম দিন সাড়ে ৯ ঘণ্টায় প্রায় ২ লাখ আবেদন জমা হয়েছে। সেই হিসেবে প্রতি ঘণ্টায় ২০ হাজারের বেশি আবেদন জমা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন৷ 

এদিকে সব বোর্ডের অধীনে একাদশে ভর্তির আবেদন শুরু হলেও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা আবেদন করতে পারেননি। ভর্তি নীতিমালা শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন না করায় এমনটি হয়েছে বলে জানা গেছে।

ঢাক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, বৃহস্পতিবার থেকে একাদশ শ্রেণির ভর্তির আবেদন শুরু হয়েছে। তিন ধাপে এ আবেদন কার্যক্রম চলবে। তিন ধাপে মেধা তালিকা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে।

তিনি বলেন, আবেদনকারীদের মধ্যে যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদের মধ্যে কারো ফলাফল পরিবর্তন হলে সে পুনরায় আবেদন করার সুযোগ পাবে। সারাদেশে পর্যাপ্ত আসন রয়েছে, তাই কেউ ভর্তি থেকে বঞ্চিত হবে না। তিন ধাপে ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পরও যদি কেউ ভর্তির বাইরে থাকে সে ক্ষেত্রে আরও এক ধাপে অনলাইনে আবেদন নিয়ে ফলাফল দেওয়া হবে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। এসব শিক্ষার্থী মোট তিন ধাপে আবেদন করতে পারবে। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে তাদেরও ১৫ ডিসেম্বর সময়ের মধ্যে আবেদন করতে হবে। প্রথম ধাপের আবেদন ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে।

পুনঃনিরীক্ষণে ফলাফল কারও পরিবর্তন হলে সে আগের আবেদন বাতিল করে ২৬ ডিসেম্বর পুনরায় অনলাইনে আবেদন করতে পারবে। একই দিনে প্রথম ধাপের আবেদনকারীরা পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে। ৩১ ডিসেম্বর (রাত ৮টায়) এ ধাপের মেধাতালিকা বা ফলাফল প্রকাশ করা হবে। ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত নিশ্চয়ন করা যাবে। যারা নিশ্চয়ন করবে না তাদের আবেদন বাতিল হয়ে যাবে।

দ্বিতীয় ধাপের আবেদন ৯ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত চলবে। এ ধাপের ফলাফল ১২ জানুয়ারি (রাত ৮টায়) প্রকাশ করা হবে। নিশ্চয়ন চলবে ১৩ থেকে ১৪ জানুয়ারি। তৃতীয় ধাপের এ আবেদন ১৬ জানুয়ারি ও ফলাফল প্রকাশ ১৮ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। এ ধাপের নিশ্চয়ন ১৯ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত। যারা ভর্তির জন্য নির্বাচন হবে তাদের ২২ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে।

এমএম/এসকেডি

Link copied