শর্তসাপেক্ষে একাডেমিক অনুমোদন পেল রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ এপ্রিল ২০২১, ১৮:২২

শর্তসাপেক্ষে একাডেমিক অনুমোদন পেল রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়

বেশ কয়েকটি শর্ত সাপেক্ষে একাডেমিক কার্যক্রম পরিচালনার অনুমোদন পেয়েছে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়। রোববার (৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে।

প্রথমে ব্যাচলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ), ফ্যাশন ডিজাইন, সংগীত এবং থিয়েটার এ চারটি বিষয়ে শিক্ষা কার্যক্রম শুরু করবে বিশ্ববিদ্যালয়টি। এছাড়াও বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম পরিচালনায় ইউজিসির বিদ্যমান আইন মেনে বিশ্ববিদ্যালয়ে অনুমোদিত ক্যাম্পাস পরিচালনা করতে হবে।

আগামী ৬ জুনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাসহ যাবতীয় কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর করতে হবে এবং পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী, ডুয়েল (দুই) সেমিস্টারের ভিত্তিতে চারটি প্রোগ্রামের শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে।

অনুমোদনের চিঠিতে ইউজিসি জানায়, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমোদন দেয় সরকার। এর পরিপ্রেক্ষিতে শিক্ষা কার্যক্রম পরিচালনার আবেদন জানায় বিশ্ববিদ্যালয়টি। এরপর গত ২৫ ফেব্রুয়ারি সরেজমিন পরিদর্শন করা হয়। ওই পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে শর্তসাপেক্ষে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়া হলো।

‘রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়'টির প্রতিষ্ঠাতা প্রয়াত শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান। ঢাকার অদূরে কেরানীগঞ্জে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হবে। 

২০১৬ সালের জুন মাসে বিশ্ববিদ্যালয়টির অনুমোদন দেয় সরকার। এরপর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কয়েক দফায় এ ক্যাম্পাস পরিদর্শন করে প্রথম অবস্থায় চারটি বিষয়ে পাঠদানের জন্য বিশ্ববিদ্যালয়টির অনুমোদন দিয়েছে।

এনএম/জেডএস

Link copied