বৃহস্পতিবারও দাওরায়ে হাদিস পরীক্ষা নেওয়ার ঘোষণা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ এপ্রিল ২০২১, ১৮:৪৪

বৃহস্পতিবারও দাওরায়ে হাদিস পরীক্ষা নেওয়ার ঘোষণা

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কওমি মাদরাসাসহ (এতিমখানা ছাড়া) সব মাদরাসা (আবাসিক ও অনাবাসিক) বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। মঙ্গলবার (৬ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এ অবস্থায়ও বুধবার (৭ এপ্রিল) কওমি মাদরাসার দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) পরীক্ষার শেষ দিন। এদিন পরীক্ষা দ্রুত শেষ করতে সময় এগিয়ে এনেছে কর্তৃপক্ষ।

বুধবার এক বৈঠক শেষে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড ‘আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর পক্ষ থেকে জানানো হয়, আগামীকাল দাওরায়ে হাদীসের পরীক্ষা সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। দেশের লকডাউন পরিস্থিতি, পরীক্ষার্থীদের নিরাপদে গন্তব্যে আসা এবং পরীক্ষা সুন্দরভাবে সমাপ্ত করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বোর্ডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল দুই বিষয়ের পরীক্ষা একসঙ্গে নেওয়া হবে। প্রথমে ত্বহাবী শরীফের পরীক্ষা হবে। শেষে মুওয়াত্তানের পরীক্ষা হবে। পরীক্ষা-পদ্ধতির বিস্তারিত বিষয় পরীক্ষার আগে জানিয়ে দেওয়া হবে। প্রশ্ন করার ক্ষেত্রেও বিষয়টির প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখা হবে।

পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বলা হয়, শুধু মুওয়াত্তানের (যেমনী) পরীক্ষার্থীরা সকাল ৯টায় এবং অন্য সবাই ৭টা ৪৫ মিনিটের আগেই পরীক্ষার হলে প্রবেশ করবে।

বুধবার আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ এর কার্যকরী সদস্য মুফতি নুরুল আমিন বলেন, ‘গত ৩ তারিখ থেকে আমাদের এ পরীক্ষা কার্যক্রম চলমান রয়েছে। আজকেও দুই শিফটে অনুষ্ঠিত হয়েছে এ পরীক্ষা। আগামীকাল শেষ হবে।’

সরকার সব আবাসিক ও অনাবাসিক মাদরাসা বন্ধ রাখার বিষয়ে পুনরায় নির্দেশনা দিয়েছে, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সরকারের ওই নির্দেশনা আমাদের কাছে আছে। সেখানে পরীক্ষা বন্ধের ব্যাপারে কোনো কথা নেই। আমাদের আবাসিক অনাবাসিক সব প্রতিষ্ঠান বন্ধ আছে। পরীক্ষা সরকারের অনুমতি সাপেক্ষেই নেওয়া হচ্ছে।’

সারাদেশে ২২২টি পরীক্ষাকেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে দাওরায়ে হাদিস পরীক্ষা চলছে।

এনএম/জেডএস 

Link copied