১৬তম নিবন্ধন ভাইভার সিদ্ধান্ত শিগগিরই

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৯ আগস্ট ২০২১, ০৪:৪৪ পিএম


১৬তম নিবন্ধন ভাইভার সিদ্ধান্ত শিগগিরই

করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে স্থগিত ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা দ্রুত সময়ে শেষ করার দাবি জানিয়েছেন প্রার্থীরা। তাদের দাবি, সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্যাচ ১৬তম নিবন্ধনধারীরা। বিষয়টি মানবিকভাবে দেখার দাবি জানান তারা। এদিকে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) জানিয়েছে, মঙ্গলবার (১০ আগস্ট) বিধিনিষেধ শেষ হলে বুধবার থেকে অফিস খুলবে। শিগগিরই এ ব্যাচের বাকিদের ভাইভা নেওয়া সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এনটিআরসিএর কর্মকর্তারা বলছেন, বুধবার থেকে বিধিনিষেধ উঠে যাচ্ছে। এর মধ্যে এনটিআরসিএ সচিব বদলি হয়েছেন। সবকিছু স্বাভাবিক হলে আলোচনা করে ভাইভার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানতে চাইলে এনটিআরসিএর সদস্য (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) এ বি এম শওকত ইকবাল বলেন, এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। যখনই সিদ্ধান্ত হবে অবশ্যই জানিয়ে দেওয়া হবে।

এর আগে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে সরকার বিধিনিষেধ ঘোষণা করলে গত ৩ এপ্রিল ভাইভা স্থগিত ঘোষণা করা হয়। চলমান বিধিনিষেধের মেয়াদ ১০ আগস্ট (মঙ্গলবার) শেষ হবে।

প্রার্থীরা জানান, নিবন্ধন ইতিহাসে সবচেয়ে অবহেলিত ব্যাচ হচ্ছে ১৬তম শিক্ষক নিবন্ধনধারীরা। নিবন্ধন ইতিহাসে এমন কোনো ব্যাচ নেই যাদের পরীক্ষা কার্যক্রম প্রায় তিন বছর ধরে চলমান রয়েছে। বিধিনিষেধ এবং করোনা পরিস্থিতির অবনতির কারণে আট মাস পার হয়ে গেলেও ভাইভা পরীক্ষা শেষ করতে পারেনি এনটিআরসিএ।

জানা গেছে, ১৬তম ব্যাচের বিজ্ঞপ্তি দেওয়া হয় ২০১৯ সালের ২৩ মে। প্রিলিমিনারি পরীক্ষা হয় ওই বছরের ৩০ আগস্ট, ফল প্রকাশ করা হয় ৩০ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা হয় ১৫ ও ১৬ নভেম্বর। সর্বোচ্চ দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের কথা থাকলেও ফল প্রকাশ হয় এক বছর পর ২০২০ সালের ১১ অক্টোবর। এরপর ২ ডিসেম্বর ভাইভা নেওয়া শুরু হয়। করোনার কারণে দেশে বিধিনিষেধ ঘোষণা করা হলে মাত্র সাত দিনের ভাইভা বাকি থাকতে পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

‘৪র্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী (১-১৬তম) পরিবার’ কমিটির মুখপাত্র মো. ইকবাল হাসান জানান, এনটিআরসিএ চেয়ারম্যানের সঙ্গে দেখা করে দ্রুত সময়ের মধ্যে ১৬তম নিবন্ধনের ভাইভা শেষ করার দাবি জানিয়েছি। স্মারকলিপি এবং আবেদন করেছি। কিন্তু এখনও কিছু করছে না।

একই কমিটির সভাপতি এম এ আলম বলেন, প্রায় তিন বছর ধর ১৬তম ব্যাচ অপেক্ষায় আছে, জীবনের কঠিন সন্ধিক্ষণে আমরা। আর কত অবহেলিত হব? আমাদের অনেকেরই বয়স ৩৫ বছরের বেশি হয়ে যাচ্ছে। অনেকেরই বয়স ভাইভা দেওয়ার আগেই ৩৫ এর বেশি হয়ে গেছে। কখন আমাদের ভাইভা শেষ হবে? কখন ফাইনাল রেজাল্ট পাব?

এনএম/এসএসএইচ

Link copied