শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পদক্ষেপ নেওয়া হচ্ছে

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

২১ অক্টোবর ২০২১, ০৯:২৬ পিএম


শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পদক্ষেপ নেওয়া হচ্ছে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্স কোর্সের পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে, শিক্ষার্থীরা যাতে নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে পারেন। এমনটি জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।  
 
নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা এই কোভিডের সময় অনলাইন এবং সরাসরি ক্লাস শুরু করতে যাচ্ছেন। এখন অনেক চ্যালেঞ্জ। আপনাদের অনেক নতুন স্বপ্ন রয়েছে। সেই স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে হবে। সেজন্য সরকার এবং জাতীয় বিশ্ববিদ্যালয় আপনাদের পাশে আছে। 

তিনি বলেন, আমরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক দিক-নির্দেশনা এবং পরামর্শে অনার্স ডিগ্রির পাশাপাশি নানা ব্যবস্থা গ্রহণ করছি, যাতে আপনারা দক্ষতা নিয়ে গড়ে উঠতে পারেন। দক্ষ জনশক্তিতে পরিণত হতে পারেন। নিজেরা উদ্যোক্তা হতে পারেন, কিংবা কর্মসংস্থানের জন্য দেশ-বিদেশে যে সুযোগ তৈরি হয়, তা গ্রহণ করতে পারেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে উপাচার্যের কনফারেন্স রুমে ভার্চুয়াল প্লাটফর্মে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ২০২০-২০২১ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের স্বাগত ও অভিনন্দন জানাই।  

নিয়মিত লাইব্রেরিতে যাওয়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষকদের সঙ্গে শ্রেণিকক্ষে, অনলাইনে সর্বত্র প্রশ্ন করার অভ্যাস যেমনি গড়ে তুলতে হবে, তেমনি নিজেদের মধ্যেও পাঠাভ্যাস গড়ে তুলতে হবে।   

আরএইচটি/আরএইচ

Link copied