এসএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

৩০ ডিসেম্বর ২০২১, ০৯:০৩ পিএম


এসএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা

এবারও এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। ফলাফলে মোট পাসের হার ৯৩.৫৮ শতাংশ। তার মধ্যে মেয়েদের পাসের হার ৯৪.৫০ শতাংশ। ছেলেদের পাসের ৯২.৬৯ শতাংশ।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফল প্রকাশ করেন। এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

সব শিক্ষাবোর্ড মিলিয়ে এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন।

গত বছর ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ১৩ শতাংশ, আর ছাত্রীদের পাসের হার ছিল ৮৩ দশমিক ২৮ শতাংশ। 

পরীক্ষায় জিপিএ ৫.০০ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। এর মধ্যে ঢাকা বোর্ডে ৪৯ হাজার ৫৩০ জন। রাজশাহী বোর্ডে ২৭ হাজার ৫০৯ জন। কুমিল্লা বোর্ডে ১৪ হাজার ৬২৬ জন। যশোর বোর্ডে ৪৬১ জন। চট্টগ্রাম বোর্ডে ১২ হাজার ৭৯১ জন। বরিশাল বোর্ডে ১০ হাজার ২১৯ জন। সিলেট বোর্ডে ৪ হাজার ৮৩৪ জন। দিনাজপুর বোর্ডে ১৭ হাজার ৫৭৮ জন। ময়মনসিংহ বোর্ডে ১০ হাজার ৯২ জন। মাদরাসা বোর্ডে ১৪ হাজার ৩১৩ জন এবং কারিগরি বোর্ডে ৫ হাজার ১৮৭ জন।

এএজে/ওএফ

Link copied