এসএসসির ফল পুনর্নিরীক্ষা

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ফেল থেকে পাস ৩৩ জন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি ২০২২, ০৫:০৪ পিএম


চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ফেল থেকে পাস ৩৩ জন

২০২১ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল পুনর্নিরীক্ষায় ফেল থেকে পাস করেছেন ৩৩ জন। আবার ফেল থেকে একজন জিপিএ ৫ পেয়েছেন। আর ২১২ জনের ফল পরিবর্তন হয়েছে। যাদের মধ্যে গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছেন নয় জন।

শুক্রবার (২১ জানুয়ারি) পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হয় বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ। শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়। 

শিক্ষাবোর্ডের তথ্যানুযায়ী এ বছর উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য ৭ হাজার ৬৯ জন পরীক্ষার্থী আবেদন করেন। তাদের আবেদনের প্রেক্ষিতে ৭ হাজার ৮২৩টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণ করা হয়। এদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২১২ জনের। একইসঙ্গে পুনর্নিরীক্ষণে সিজিপিএ পরিবর্তন হয়েছে ৯২ জনের। 

এদিকে, গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ ৫ পেয়েছেন ৯ জন। ফেল করা ৩৩ জন শিক্ষার্থী পাস করেছেন, যাদের একজন এ ফলাফলে ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন। আবার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে মোট নম্বর বেড়েছে কিন্তু জিপিএ গ্রেড পয়েন্ট বাড়েনি এমন পরীক্ষার্থীর সংখ্যা ১০২ জন। গ্রেড পয়েন্ট বেড়েছে এমন পরীক্ষার্থী ১১০ জন। 

এবারের পরীক্ষার ফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদনের সময়সীমা ছিল গত বছরের ৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৫৮ হাজার ৬৩৬ পরীক্ষার্থী। পাস করেছেন ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন। পাসের হার ৯১ দশমিক ১২ শতাংশ।

উল্লেখ্য, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২০২০ সালে ফলে পরিবর্তন হয়েছিল ৬০৯ জনের।

কেএম/আইএসএইচ

Link copied