মাহির সিনেমা দেখতে লন্ডন থেকে ঢাকায় শতবর্ষী দবিরুল

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

০৫ অক্টোবর ২০২২, ০৬:৫৪ পিএম


মাহির সিনেমা দেখতে লন্ডন থেকে ঢাকায় শতবর্ষী দবিরুল

সাম্প্রতিককালে ঢাকাই চলচ্চিত্রে সুবাতাস বইতে শুরু করেছে। একের পর এক মানসম্পন্ন ও গল্পপ্রধান সিনেমা দর্শকদের করছে হলমুখী। আজকাল দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপ-আমেরিকাতেও বাংলাদেশের সিনেমা মুক্তি পাচ্ছে। সবখানেই হচ্ছে প্রশংসিত।

এবার ভিন্নধর্মী এক ঘটনার সাক্ষী হলো ঢালিউডপাড়া। ১০২ বছর বয়সী লন্ডন প্রবাসী বৃদ্ধ দবিরুল ইসলাম চৌধুরী বাংলাদেশে এসেছেন নিজ দেশের সিনেমা দেখতে। সিনেমার গান ও ট্রেলার দেখেই নাকি প্রথম আগ্রহ জন্মায় তার। যেখানে খুঁজে পান মা ও মাটির গন্ধ। ছুটে আসেন সুদূর ইউরোপ থেকে। উদ্দেশ্য বড়পর্দায় দেখবেন ঢালিউডের সিনেমা। আদর-মাহি অভিনীত এই সিনেমার নাম ‘যাও পাখি বলো তারে’। দেশের প্রেক্ষাগৃহে বসে সিনেমাটি দেখবেন তিনি।

দবিরুলের বাড়ি বাংলাদেশে সিলেটে। করোনা মহামারির সময় লন্ডনের বাসকারী বাংলাদেশি দবির চাচাকে নিয়ে বিশ্ব মিডিয়ায় তোলপাড় সৃষ্টি হয়। শতবর্ষ পার হওয়া মানুষটি লকডাউনের সময় হেঁটে হেঁটে বাংলাদেশসহ বিভিন্ন দেশের অসহায় মানুষদের সহায়তার জন্য তহবিল সংগ্রহ করেছিলেন। সম্মাননা স্বরূপ সদ্যপ্রয়াত ব্রিটেনের রানি এলিজাবেথ তাকে ‘অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই)’ পদকে ভূষিত করেন।

দবিরুল ইসলাম চৌধুরী জানান, ‘যাও পাখি বলো তারে’ সিনেমাটির গান ও ট্রেলার তার ছেলে তাকে দেখিয়েছে। দেখে তার অনেক ভালো লেগেছে। দেশের মাটির গন্ধ আছে এমন সিনেমা তিনি প্রেক্ষাগৃহে বসে দেখতে চান। এজন্যই লন্ডন থেকে দেশে এসেছেন।

আগামী ৭ অক্টোবর দেশজুড়ে ৩০ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘যাও পাখি বলো তারে’। ত্রিভুজ প্রেমের গল্পের এ সিনেমাটি নির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক। নিটোল প্রেমের গল্পের এই সিনেমায় মজনু চরিত্রে অভিনয় করেছেন আদর আজাদ। লাভলী চরিত্রে অভিনয় করেছেন মাহিয়া মাহি। আছেন আরও অনেকে।

প্রসঙ্গত, সিনেমাটির মুক্তি উপলক্ষ্যে মঙ্গলবার (৪ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সিনেমাটির শিল্পী-কলাকুশলী ও চলচ্চিত্রের গুণীজনের পাশাপাশি উপস্থিত ছিলেন লন্ডন থেকে আসা শতবর্ষী দবিরুল।

Link copied