চলে গেলেন প্রবীণ অভিনেত্রী মায়া ঘোষ

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২২, ০১:০৭ পিএম


চলে গেলেন প্রবীণ অভিনেত্রী মায়া ঘোষ

কলকাতার বাংলা থিয়েটার জগতের নক্ষত্র, প্রবীণ অভিনেত্রী মায়া ঘোষ আর নেই। শনিবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানান অসুখে ভুগছিলেন মায়া ঘোষ। এ দিন আচমকা তার শারীরিক অবস্থার অবনতি হয়। এরপরই হৃদরোগে আক্রান্ত হয়ে সন্ধ্যা ৭ টা ৪৫ নাগাদ শ্রীরামপুরের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শুরুতে পাড়ার থিয়েটার এরপর মঞ্চাভিনয় শুরু করেন মায়া ঘোষ। উৎপল দত্ত প্রতিষ্ঠিত ‘পিপলস লিটল থিয়েটার’-এর সদস্য হিসাবে তার প্রথম মঞ্চে হাতেখড়ি হয়। তবে অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের কাছে নাটকে হাত পাকিয়েছেন তিনি। অজিতেশ নান্দীকার গঠনের পর দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন মায়া।

অজিতেশ বন্দ্যোপাধ্যায় প্রযোজিত ‘সাঁওতালি বিদ্রোহ’, পিরানদেল্লোর নাটক, চাকভাঙা মধু এবং মোহিত চট্টোপাধ্যায়ের ‘রাজরক্ত’র মতো একাধিক জনপ্রিয় নাটকে মঞ্চে অভিনয় করেছেন মায়া।

‘বেলা অবেলার গল্প’ (১৯৮৭ সাল) নাটকে অভিনয় করে পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন তিনি। নান্দীকার থেকে বেরিয়ে আসার পর একাধিক থিয়েটার ওয়ার্কশপে কাজ করেছেন। তার মৃত্যুতে শোক জানিয়েছেন নাট্য জগতের অনেকে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Link copied