মহামারিতে যৌনকর্মীদের পাশে ঋতুপর্ণা

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

১১ জুন ২০২১, ১০:২৩


মহামারিতে যৌনকর্মীদের পাশে ঋতুপর্ণা

করোনাভাইরাস মহামারিতে সারাবিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা। বিধি নিষেধ/লকডাউনে দিন এনে দিন খাওয়া মানুষগুলোর রোজগারের পথ অনেকটাই বন্ধ। বাড়ি ভাড়াসহ চাল, ডালের যোগাতে গিয়ে ফুরিয়ে যাচ্ছে জমানো শেষ সম্বলটুকুও। এখন অন্যের সাহায্যই যেন একমাত্র ভরসা! 

অন্যদের মতোই ঠিক একই সমস্যায় পড়েছেন যৌনকর্মীরা। খাবার-রেশন তো দূরের কথা, গতবছর থেকে প্রতিনিয়তই আর্থিক সঙ্কটের সঙ্গে যুদ্ধ করে চলতে হচ্ছে তাদের। এবার পতিতালয়ের এসব যৌনকর্মীদের দিকেই সাহায্যের হাত বাড়িয়েছেন টলিউড অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

কালীঘাট মন্দিরের কাছাকাছি যৌনপল্লীতে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী এবং স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দিয়েছেন ঋতুপর্ণা। বাচ্চাদের জন্য দিয়েছেন দুধ-পাউরুটি এবং বিস্কুট জাতীয় খাবারও। মূলত অভিরূপ সেনগুপ্ত এবং তার দল ‘প্রয়াস’ উদ্যোগটি নেয়। পরে এই উদ্যোগের কথা জানান ঋতুপর্ণা সেনগুপ্তকে জানান অভিরূপ। তৎক্ষণাৎ রাজি হয়ে সিঙ্গাপুর থেকেই এসব মানুষের জন্য আর্থিক অনুদান দিয়ে প্রয়াসে শামিল হন এই অভিনেত্রী।

এই খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে যৌনপল্লীর ২০০ জন মহিলার হাতে শুকনো খাবার, স্যানিটারি ন্যাপকিন, দৈনন্দিন রান্নার বাজার তুলে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ঋতুপর্ণা সেনগুপ্ত ভারতীয় এক সংবাদ মাধ্যমকে জানান, ‘বিদেশে থাকায় সশরীরে উপস্থিত থাকতে পারিনি। যৌনকর্মীদের জীবনযাত্রা নিয়ে যখন ছবি করেছিলাম, তখন অনেক কিছু শিখেছি ওদের কাছ থেকে। ওদের জীবন যুদ্ধকে আমি সম্মান করি। এই কঠিন পরিস্থিতিতে তাদের জন্য কিছু করতে পেরেছি, এটাই আমার জন্য বড় পাওয়া।

এমএইচএস

Link copied