বিনা অনুমতিতে অমিতাভের কণ্ঠ-ছবি ব্যবহার নয়, নির্দেশ হাইকোর্টের

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

২৫ নভেম্বর ২০২২, ০৫:৫১ পিএম


বিনা অনুমতিতে অমিতাভের কণ্ঠ-ছবি ব্যবহার নয়, নির্দেশ হাইকোর্টের

রাষ্ট্রীয় যেকোনো দুর্যোগে কিংবা গুরুত্বপূর্ণ কাজে ডাক পড়ে বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের। তার ভরাট কণ্ঠ ও শরীরী ভাষা পুরোটাই অন্যমাত্রা এনে দেয়। ইদানীং এই বর্ষীয়ান অভিনেতাকে ব্যবহার করে দেশজুড়ে কিছু সংস্থার প্রতারণার প্রমাণ পাওয়া গেছে। তাই এবার কড়া পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে দিল্লি হাইকোর্ট।

অমিতাভের ছবি, গলার আওয়াজ নিজেদের সুবিধায় লাগাচ্ছেন অনেকেই। শুক্রবার (২৫ নভেম্বর) দিল্লি হাইকোর্টের তরফে নির্দেশ মিলেছে একেবারেই অমিতাভের গলার স্বর কিংবা তার ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। একজন তারকা হিসেবে তার কিছু ব্যক্তিগত মতামত রয়েছে, সেটিকে নিজের প্রচারের কারণে লঙ্ঘন করা যাবে না।

এদিন অমিতাভের পক্ষে কোর্টে হাজির হয়েছিলেন অ্যাডভোকেট হরিশ সালভে। তিনি দাবি করেছেন, কিছু লোক অভিনেতার নাম, গলার স্বর এবং ছবি ব্যবহার করে নিজস্ব পণ্যের প্রচার চালাচ্ছে। অনুমতি ছাড়াই তারা এই কাজ করেছে। এমনকি অভিযোগ উঠেছে গুজরাটে একটি লটারি সংস্থা, কেবিসির লোগো কপি করেছেন, ব্যবহার করেছেন অমিতাভের ছবিও। এ ধরনের ঘটনা এখন প্রবীণ তারকার পক্ষে একেবারেই ঠিক নয়।

এখানেই শেষ নয়! অমিতাভের সঙ্গে কথা ভিডিও কলে কথা বলতে পারবেন এমনও লোভাতুর বিষয়ের উল্লেখও ছিল। অমিতাভের নামে ডোমেন নাম অন্তর্ভুক্ত করেছিলেন সেই সংস্থা। হরিশ সালভে জানিয়েছেন, আমরা এই বিষয়ে একটা নিষেধাজ্ঞা চাই! নোটিশ দেওয়ার পরেও তারা হাজির হয়নি কেউ। কোনো ব্যক্তির ক্ষেত্রেই এ ধরনের বিতর্কিত কাজ ঠিক নয়। বিজ্ঞাপনেও যেন মেনে চলা হয় এই নিষেধাজ্ঞা, এমনই দাবি করেছেন।

সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Link copied