পরীমণির জন্য বিপ্লব সাহার ‘অগ্নিপরীক্ষা’!

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

২২ জুলাই ২০২১, ১২:০১ পিএম


পরীমণির জন্য বিপ্লব সাহার ‘অগ্নিপরীক্ষা’!

অডিও শুনুন

ঢাকাই সিনেমার গ্ল্যামারাস নায়িকা পরীমণি। আত্মপ্রকাশের পর থেকে তাকে বেশিরভাগ সিনেমায় ঝলমলে নায়িকার ভূমিকায় দেখা গেছে। তবে ২০১৮ সালে ‘স্বপ্নজাল’ সিনেমার মধ্য দিয়ে নিজেকে ভাঙেন তিনি। চেনা রূপ থেকে বেরিয়ে এসে একেবারে অন্যভাবে হাজির হন পরী।

সেই সিনেমায় তার অভিনয় যেমন প্রশংসিত হয়, তেমনি তিনি নিজেও উপলব্ধি করেন অনেক কিছু। সিদ্ধান্ত নেন, পরবর্তী সিনেমাগুলো ভেবেচিন্তে, গল্প বুঝে করবেন। করলেনও তাই। পরীকে এরপর দেখা গিয়েছে ‘বিশ্বসুন্দরী’ ও ‘স্ফুলিঙ্গ’র মতো গল্পনির্ভর সিনেমায়।

বর্তমানে পরী কাজ করছেন ‘প্রীতিলতা’ সিনেমায়। যেটা নির্মিত হচ্ছে ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম স্মরণীয় ব্যক্তিত্ব প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের গল্প নিয়ে। আর এতে প্রীতিলতার ভূমিকায় আছেন পরীমণি।

গত মঙ্গলবার (২০ জুলাই) রাতে এই সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করা হয়। যেখানে প্রীতিলতা রূপে হাজির হয়েছেন পরী। চিরচেনা গ্ল্যামারাস পরীকে এমন রূপে দেখে সবাই অভিভূত। জানা গেছে, তার এই সাজসজ্জার পেছনে ছিলেন ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা।

কাজটির অভিজ্ঞতা জানিয়ে বিপ্লব সাহা বলেন, “প্রীতিলতা’ টিম রেফারেন্স ছবিটি দিয়ে বলেছিল, ছবির মত হুবহু চাই। মাত্র ২ দিনে ১০০ বছর আগের শাড়ি-ব্লাউজ-গয়না কোথা থেকে জোগাড় করবো! অনেক কষ্ট করে সবকিছুই সংগ্রহ করা হলো। যেহেতু আমি আমার দেশীয় ইতিহাস,ঐতিহ্য, সংস্কৃতি নিয়ে কাজ করতে পছন্দ করি এবং গত ২৫ বছরে বিশিষ্ট ব্যক্তিদের ক্যারেক্টার প্রেজেন্টেশনের কাজ করেছি। সে জন্য কাজটা করতে কিছুটা সহজ হয়েছে।

তবে প্রীতিলতার মতো চরিত্র নিয়ে কাজ করাটা ভীষণ কঠিন ছিল বলে জানালেন বিপ্লব সাহা। তার ভাষ্য, ‘প্রীতলতার মতো সাহসী শক্তিমান বলিষ্ঠ মুখমণ্ডলকে বর্তমান চলচ্চিত্রের সব চাইতে গ্ল্যামারাস মুখ পরীমণির মধ্য থেকে বের করে আনতে হবে, এ যেন আরেক অগ্নিপরীক্ষা। আমার যত সৃষ্টিশীল কাজ, তার বেশিরভাগই আমি আমার নিজের ইচ্ছায় ও প্রয়োজনে করে থাকি। সেটার আনন্দের জায়গাটা ভিন্ন। এমনিতে নতুন প্রজন্মের কাউকে নিয়ে কাজ করতে কেন জানি না খুব একটা আরাম বোধ করিনা। সব সময় এক প্রকার শঙ্কা ও ভয় কাজ করে। কিন্তু মিরপুর পারসোনাতে পৌঁছানোর পর শেষ করা পর্যন্ত নতুন এক পরীমণিকে আবিষ্কার করেছি। একজন ডিরেক্টর হয়তো এমন শিল্পী খোঁজেন সবসময়। আমার সকল শঙ্কা, ভয়, আতঙ্ক, দুশ্চিন্তা যেন দূর হয়ে গেল। পারসোনা পরিবারের সহযোগিতা ছাড়া আমার একার পক্ষে করা সম্ভব ছিল না কাজটি। এছাড়া প্রীতিলতা টিমের প্রত্যেকটি মানুষের আন্তরিকতার খুব সুন্দর একটা স্মৃতি রয়ে গেল এই পোস্টারের সাথে।”

উল্লেখ্য, ‘প্রীতিলতা’ সিনেমাটির চিত্রনাট্য সাজিয়েছেন গোলাম রাব্বানী। এটি পরিচালনা করছেন রাশিদ পলাশ। আগামী আগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে সিনেমাটির শুটিং পুনরায় শুরু হবে বলে জানা গেছে।

কেআই

Link copied