বুসানে যাচ্ছে প্রথম সিনেমা, যা বললেন নির্মাতা রাববী

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৩ পিএম


বুসানে যাচ্ছে প্রথম সিনেমা, যা বললেন নির্মাতা রাববী

জীবনের প্রথম সিনেমা নির্মাণ করেই আলোচনায় তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বী মৃধা। তার পরিচালিত ‘পায়ের তলায় মাটি নাই’ এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব হিসেবে পরিচিত ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ জায়গা করে নিয়েছে।

বাংলাদেশের আরও দুই সিনেমা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ এবং আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’-এর সঙ্গে ২৬তম বুসান উৎসবে দেখানো হবে মোহাম্মদ রাব্বী মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’। আগামী ৬ অক্টোবর শুরু হয়ে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে এ উৎসব।

এ প্রসঙ্গে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন রাব্বী। তিনি বলেন, ‘গত বছরের লকডাউনে প্রথম সিনেমাটি নিয়ে প্রযোজক আবু শাহেদ ইমন ভাইয়ের সঙ্গে মিটিং করি, আইডিয়া শেয়ার করি। এরপর কিছু কাটছাট করে ফাইনাল গল্প এবং আউটলাইন দাঁড় করাই। তারপর শুটিংয়ে যাই। সিনেমাটিকে ঘিরে অনেক স্বপ্ন ছিল। কিন্তু শুরুতেই এত বড় একটা সুখবর পাবো ভাবিনি। বুসানের জন্য সিনেমাটি নির্বাচিত হওয়ার খবর প্রকাশের পর থেকে মানুষের ভালোবাসায় আমি অভিভূত, আনন্দিত! সামনের দিনগুলোতে এ বিষয়গুলো আমাকে অনেক বেশি উৎসাহিত করবে।’

রাব্বী বলেন, ‘সিনেমাটি ৯৫ মিনিটের। জলবায়ু পরিবর্তনের প্রভাবে একজন মানুষের জীবনে যে পরিবর্তন আসে, গ্রাম থেকে শহরে এসে নিজেকে দাঁড় করানোর সংগ্রামে লিপ্ত হয় সেটাই আমরা এখানে আমরা তুলে ধরেছি। যে চরিত্রগুলো যথাযথভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন অভিনয়শিল্পীরা-মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টি প্রমুখ।’

রাব্বী আরও জানান, ২০১৪ সালে বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে নির্মাণে আসেন তিনি। প্রায় ২৫টির মতো বিজ্ঞাপনচিত্র নির্মাণ করেছেন। বানিয়েছেন বেশ কয়েকটি মিউজিক ভিডিও। তবে তার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছেন আড়ংয়ের কিছু কাজ। পাশাপাশি নেওয়াজ মাহতাব, আবু শাহেদ ইমনের মতো কিছু মানুষের ভালোবাসা ও সমর্থন পেয়ে এতদূর পথ আসতে পেরেছেন। সামনে আরও বহুদূর যেতে চান তিনি।

আরআইজে

Link copied