Dhaka Post

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১

দেশে চালু হলো প্রথম লিভার ফেইলিউর ইউনিট

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:০২

দেশে চালু হলো প্রথম লিভার ফেইলিউর ইউনিট

অনলাইনের মাধ্যমে ধানমন্ডির স্পেশালাইজড লিভার সেন্টারে ইউনিটটির উদ্বোধন করা হয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে দেশে সর্বপ্রথম লিভার ফেইলিউর ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) অনলাইনের মাধ্যমে ধানমন্ডির স্পেশালাইজড লিভার সেন্টারে ইউনিটটির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। এতে প্রধান অতিথি ছিলেন সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক এবং একুশে টিভির সি.ই.ও পীযূষ বন্দ্যোপাধ্যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, একিউট লিভার ফেইলিউর এবং একিউট অন ক্রনিক লিভার ফেইলিউর রোগীদের জন্য এ ইউনিটটি গুরুত্বপূর্ণ। ভারতের ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের সহযোগিতায় বাংলাদেশে অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের নেতৃত্বে একদল লিভার বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে লিভার ফেইলিউর ইউনিটটি পরিচালিত হবে। লিভার ফেইলিউরের উপর প্লাজমা এক্সচেঞ্জের বিষয়ে ইতিমধ্যে তাদের একটি বৈজ্ঞানিক প্রকাশনা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

এ সময়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমাদের গ্রাম ক্যান্সার ও রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক রেজা সেলিম ও ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের লিভার বিভাগের অধ্যাপক ডা. সি ই ইয়াপেন। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক মো. মনিরুজ্জামান ভুঁইয়া।

এমএইচএস

Link copied