ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখবে ‘লিনাট্যাব-ই’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৩ মে ২০২২, ০৬:১৫ পিএম


ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখবে ‘লিনাট্যাব-ই’

ডায়াবেটিস চিকিৎসার ক্ষেত্রে প্রধান অন্তরায় রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাওয়া। এক্ষেত্রে ডায়াবেটিক আক্রান্ত রোগীদের জন্য বাজারে নিয়ে আসা ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের নতুন ওষুধ ‘লিনাট্যাব-ই’ যুগান্তকারী ভূমিকা রাখবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সোমবার (২৩ মে) দুপুরে রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘ব্রেকিং থ্রু কম্বিনেশন ডায়াবেটিস ম্যানেজমেন্ট’ শীর্ষক এক সায়েন্টিফিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান।

এ সময় তিনি বলেন, টাইপ টু ডায়বেটিসের জন্য লিনাট্যাব-ই ওষুধটি খুবই ভালো। আশা করি এটি ডায়বেটিস নিয়ন্ত্রণে খুবই ভালো ভূমিকা রাখবে। তবে টাইপ এ ডায়বেটিসের জন্য এই ওষুধ কতটুকু কার্যকরী হবে সেটি নিয়ে আমাদের আরও কাজ করতে হবে।

এ কে আজাদ খান বলেন, ডায়বেটিসের নতুন এই ওষুধটি যেমন মানসম্পন্ন, তেমন অনেকটা দামিও। এক্ষেত্রে ডায়বেটিস রোগটি যেহেতু একটি কমন অসুখ, সেহেতু এর দামটা যদি আরেকটু কমানো যায় তাহলে খুবই ভালো হয়।

ইনসেপ্টা জানায়, লিনাট্যাব-ই নামে এই ওষুধটি হচ্ছে বর্তমান সময়ে ডায়াবেটিক নিয়ন্ত্রণের সবচেয়ে আধুনিক এবং নিরাপদ ওষুধ লিনাগ্লিপটিন ও এম্পাগ্লিফ্লোজিনের কম্বিনেশন।

অনুষ্ঠানে বিশেষজ্ঞ প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বারডেম হাসপাতালের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ডা. জাফর আহমেদ লতিফ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিভিডি) পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দীন, ইউনাইটেড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডাক্তার হাফিজুর রহমান, বারডেম হাসপাতালের অ্যান্ড্রোক্রিনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. ফিরোজ আমীন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অ্যান্ড্রোক্রিনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রাসাদ। এ ছাড়া বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. এম সাইফুদ্দিন ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম।

সেমিনারে সভাপতিত্ব করেন বারডেম হাসপাতালের পরিচালক (একাডেমি) অধ্যাপক ডা. মো. ফারুক পাঠান এবং অধ্যাপক ডা. এসএম আশরাফুজ্জামান।

উল্লেখ্য, ডায়াবেটিস রোগী যাদের একই সঙ্গে হৃদরোগের সমস্যা আছে তাদের চিকিৎসার ক্ষেত্রে একটি নিরাপদ ও যুগান্তকারী ওষুধ হিসেবে ব্যবহৃত হচ্ছে লিনাট্যাব-ই। কারণ এটি ব্যবহার করার ফলে হঠাৎ করে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাওয়ার সম্ভাবনা নেই, যা ডায়াবেটিস চিকিৎসার ক্ষেত্রে প্রধান অন্তরায় বলে বিবেচনা করা হয়।

টিআই/এসকেডি

Link copied