শিশু রোগে বিশেষ নজর দিচ্ছে বিএসএমএমইউ : ভিসি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ মে ২০২২, ০৫:৩৭ পিএম


শিশু রোগে বিশেষ নজর দিচ্ছে বিএসএমএমইউ : ভিসি

দেশে অন্যান্য রোগের মতোই শিশুদের নানা ধরনের রোগ ব্যাপক হারে বাড়তে শুরু করেছে। এ অবস্থায় বিগত বছরের তুলনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিশুদের বিভিন্ন রোগের দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা গত ১০-১২ বছর ধরে শিশু রোগ নিয়ে কাজ করছি।

মঙ্গলবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত ‘রেটিনোপ্যাথি অব প্রিম্যাচুরিটি’ শীর্ষক ন্যাশনাল সিম্পোজিয়ামে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সারাদেশ থেকে রেটিনা বিশেষজ্ঞ, শিশু চক্ষু বিশেষজ্ঞ, শিশুদের চিকিৎসক, নিউন্যাটোলজিস্ট ও গাইনোকোলজিস্টরা এতে অংশগ্রহণ করেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বিগত বছরের তুলনায় অন্যান্য রোগের মতো শিশুদের রোগের দিকে বিশেষ নজর দিচ্ছে। তারই অংশ হিসেবে অপরিণত নবজাতকের চোখের রোগের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য কেবিন ব্লকের ৩ তলায় আরওপি সেন্টার চালু করা হয়েছে। যারা শিশুদের এ রোগের চিকিৎসার সঙ্গে জড়িত তাদেরকে এসব বাচ্চাদের স্ক্রিনিং ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আমাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানাই।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. সাইফুল ইসলাম বাদল। তিনি বলেন, শিশুদের রোগ আরওপি সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য বেশি প্রচার-প্রচারণা প্রয়োজন। আপনারা যারা শিশু রোগ নিয়ে কাজ করেন তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করলে দেশব্যাপী এ সংক্রান্ত পদক্ষেপ নেওয়া হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এইচ এম এনায়েত হোসেন বলেন, আমি ১০ বছর ধরে আরওপি রোগ সম্পর্কে সচেতন করার জন্য কাজ করছি। বিভাগ, জেলা ও উপজেলা লেভেলে এ রোগ সম্পর্কে নানা সভা, সেমিনার ও সিম্পোজিয়াম করেছি। যার ফলে শিশুদের আরওপি রোগ নিয়ে আমাদের কাছে অভিভাবকরা আসতে শুরু করেছেন।

তিনি বলেন, দেশের ৬৪টি জেলায় নিউন্যাটাল আইসিইউ স্থাপন করা হচ্ছে। এ রোগের চিকিৎসা ব্যবস্থাপনার জন্য ইউনিসেফ আমাদের অত্যন্ত দামি ৮টি রেটিনাল আরটি ক্যামেরা দিয়েছে। একটি আরটি ক্যামেরার দাম কম করে হলেও দেড় কোটি টাকার মতো হবে।

সিম্পোজিয়ামে বিশেষ অতিথি ছিলেন ভারতের হায়দ্রাবাদের এনভি কোসাদ আই ইনস্টিটিউটের ডা. সুভদ্রা জালালী ও কলকাতার চক্ষু বিশেষজ্ঞ ডা. অভিজিত চট্টোপাধ্যায়, চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ডা. মো. আব্দুল খালেদ, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী প্রমুখ ।

টিআই/ওএফ

Link copied