বিএসএমএমইউয়ে প্রতিষ্ঠা করা হবে ‘বঙ্গবন্ধু চেয়ার’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৭ জুন ২০২২, ০৫:৩০ পিএম


বিএসএমএমইউয়ে প্রতিষ্ঠা করা হবে ‘বঙ্গবন্ধু চেয়ার’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনদর্শন, মতাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশসহ বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রতিষ্ঠা করা হবে সম্মানজনক গবেষণা পদ ‘বঙ্গবন্ধু চেয়ার’।

একইসঙ্গে এ বিশ্ববিদ্যালয়ে শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক ইনস্টিটিউটও প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সোমবার (২৭ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ), আইকিউএসিসহ বিভিন্ন কমিটির যৌথ সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা জানান।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে কার্ডিওলজি, ডার্মাটোলজিসহ বিভিন্ন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে। বিভিন্ন বিষয়ে বিশেষ করে বিভিন্ন সাব-স্পেশালিটিতে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির লক্ষ্যে এক বছর মেয়াদি ফেলোশিপ কোর্স চালু করা হবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন শিক্ষা, চিকিৎসাসেবা, প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম জোরদার করেছে। পিএইচডি ডিগ্রি চালু করেছে। ২০০ শিক্ষক চিকিৎসকের পদোন্নতি দেওয়া হয়েছে। ৭০০ নার্স নিয়োগ দেওয়া হয়েছে। ৯০০ কর্মচারী চাকরি নিয়মিত করা হয়েছে। অ্যালামনাই অ্যাসোসিয়েশন চালু করা হয়েছে। সাধারণ জরুরি বিভাগ চালু করেছে। বিশ্ববিদ্যালয়ের জার্নাল নিয়মিতভাবে প্রকাশ করা হচ্ছে। অটিজম সংক্রান্ত কার্যক্রম জোরদার করা হয়েছে।

উপাচার্য বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উদ্যোগে সম্পাদিত ও পরিচালিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বিশ্ববিদ্যালয়সমূহের সার্বিক গুণগত মানোন্নয়নে বিরাট ভূমিকা রাখছে। এপিএ বাস্তবায়নের লক্ষ্যে গঠিত কমিটিসমূহ যথাযথভাবে দায়িত্ব পালন করলে বিশ্ববিদ্যালয়গুলোই সব দিক থেকে লাভবান হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এপিএ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আইকিউএসির পরিচালক ও রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. জেসমিন বানুর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার।

টিআই/আরএইচ

Link copied