বিএসএমএমইউয়ে পিএইচডি কোর্সের প্রথম ব্যাচের ক্লাস শুরু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫১ পিএম


বিএসএমএমইউয়ে পিএইচডি কোর্সের প্রথম ব্যাচের ক্লাস শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পিএইচডি কোর্সের প্রথম ব্যাচের ক্লাস শুরু হয়েছে।

বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম দিনের ক্লাসে পিএইচডি কোর্সের প্রথম ব্যাচের ২৪ জন চিকিৎসক অংশ নেন। এতে পিএইচডি প্রোগ্রামের এক্সটারনাল ফেসিলেটর হিসেবে ইন্ট্রোডাকটরি ক্লাস নেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের সাবেক ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. লিয়াকত আলী।

রোববার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের চতুর্থ তলায় ক্লাস রুমে আনুষ্ঠানিকভাবে ক্লাস অনুষ্ঠিত হয়।

ক্লাস প্রসঙ্গে অধ্যাপক ডা. লিয়াকত বলেন, চিকিৎসা বিজ্ঞানে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার বিরাট সুযোগ রয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের জন্য জ্ঞান তৈরি, জ্ঞান বিতরণ ও জ্ঞান সংরক্ষণে পিএইচডি প্রোগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিএইচডি প্রোগ্রামকে সফল করতে  ইনটেকচুয়াল প্লেজার মাইন্ড ধারণ করা, জয়েন্ট সুপারভিশন ও কোলাবরেশন এবং বাজেটের বিভিন্ন উৎস খুঁজে বের করা ও তা নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন বলেন, এই পিএইচডি প্রোগ্রামকে এগিয়ে নিতে যত ধরণের মডিফিকেশন করা সম্ভব তা করার চেষ্টা করা হবে। বিভিন্ন ধরণের ফেলোশিপ চালু করা এবং গুণগত মানের বিবেচনা করে গ্রান্ট প্রদান করা হবে। এছাড়া পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাসিক ভাতা প্রদান করা যায় কিনা সে বিষয়টি বিবেচনায় রয়েছে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের অধ্যাপক ডা. আতিকুল হক প্রমুখ।

টিআই/এসকেডি

Link copied