চিকিৎসকদের দাবি

শিশুর মেরুদণ্ডে জন্মগত ত্রুটি রুখতে পারে ফলিক অ্যাসিড

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০২২, ০৮:৩১ এএম


শিশুর মেরুদণ্ডে জন্মগত ত্রুটি রুখতে পারে ফলিক অ্যাসিড

সম্প্রতি ইন্দোনেশিয়ার বালিতে হয়েছে নিউরোসায়েন্স২০ সামিট। জি২০-র অন্তর্ভুক্ত দেশগুলোর স্নায়ুরোগ চিকিৎসকরা সেখানে নবজাতক এবং হবু মায়েদের মেরুদণ্ডের রোগ ‘স্পাইনা বিফিয়া’ প্রতিরোধ নিয়ে আলোচনা করেন। সেই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা আটকাতে, বিশ্বজুড়ে ফলিক অ্যাসিড সাপ্লিমেন্ট খাওয়া বাধ্যতামূলক করার আবেদন জানিয়েছেন চিকিৎসকরা।
 
বিশ্বজুড়ে স্নায়ুরোগ যে ক্রনিক এবং প্রাণঘাতী হতে চলেছে, সেই পূর্বাভাস প্রায় এক যুগ আগেই দিয়ে রেখেছিলেন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামা। 

ইন্ডিয়ান সোসাইটি অব পেডিয়াট্রিক নিউরোসার্জারির সভাপতি চিকিৎসক সন্দীপ চট্টোপাধ্যায় বলেন, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ডসহ ৮টি দেশে ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবারকে আবশ্যিক বলে ঘোষণা করা হয়েছে। এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাব অনুযায়ী ভারত, চীন, ইন্দোনেশিয়াসহ ১২টি দেশে এই নিয়ম জরুরি ভিত্তিতে শুরু করার আবেদন জানানো হয়েছে। 

এই আবেদনে বলা হয়েছে, গর্ভাবস্থায় ফলিক অ্যাসিডের ব্যবহার মা এবং নবজাতক দু’জনেরই মেরুদণ্ডের এই জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৮০ শতাংশ কমিয়ে আনতে পারে। 

গর্ভাবস্থায় থাকাকালীন ভ্রূণের মেরুদণ্ডের গঠনগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণই স্পাইনা বিফিডা নামে পরিচিত। এই রোগ থেকে মুক্তির উপায় একাধিক অস্ত্রোপচার এবং দীর্ঘ চিকিৎসা। মেরুদণ্ডে ত্রুটি নিয়ে জন্মাগ্রহণ করার ফলে কোনো কোনো শিশুকে জন্মের পরই অস্ত্রোপচারের মধ্যে দিয়েও যেতে হয়।  

এনএফ

Link copied