গণস্বাস্থ্যে আরও কম মূল্যে ডায়ালাইসিস

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৪ এপ্রিল ২০২১, ১৭:০৬

গণস্বাস্থ্যে আরও কম মূল্যে ডায়ালাইসিস

দেশে করোনা পরিস্থিতি বিবেচনায় কিডনি রোগীদের জন্য ডায়ালাইসিসের মূল্য কমিয়েছে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার। পহেলা বৈশাখ থেকে নতুন মূল্য কার্যকর হচ্ছে।

নতুন তালিকায় ছয়টি ক্যাটাগরিতে ফি নির্ধারণ করা হয়েছে। আগের চেয়ে প্রতিটি ক্যাটাগরিতে ফি গড়ে ২০০ টাকা করে কমানো হয়েছে। একইসঙ্গে করোনাকালে রাতে রোগীদের বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থাও রয়েছে। এতে খরচ পড়বে জনপ্রতি ১০০ টাকা।

বুধবার (১৪ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া গণস্বাস্থ্য কেন্দ্রের ফেসবুক পেজেও ডায়ালাইসিসের নতুন দাম সম্পর্কিত একটি তালিকা দেওয়া হয়েছে।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘করোনায় দেশের সাধারণ মানুষ খুবই কষ্টে আছে। চিকিৎসা ব্যয় মেটাতে অনেকে অসহায় হয়ে পড়েছেন। এগুলো দেখে আমরা খুবই ব্যথিত ও মর্মাহত হই। তাদের কথা চিন্তা করেই আমরা ডায়ালাইসিসের মূল্য কমানোর সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘আমরা নিম্ন আয়ের রোগীদের জন্য চিকিৎসা সেবা আরও সহজলভ্য করার সিদ্ধান্ত নিয়েছি। আগে আমাদের এখানে সকাল সাতটা থেকে রাত নয়টা পর্যন্ত তিন শিফটে ডায়ালাইসিস করা হতো। এখন রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত চতুর্থ শিফটেও ডায়ালাইসিস চলবে। দূর থেকে আসা রোগীদের রাতে বাড়ি পৌঁছে দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে।’

নতুন তালিকা অনুযায়ী ডায়ালাইসিসের মূল্য 

১. অতিদরিদ্রদের জন্যে ডায়ালাইসিসে প্রতি সেশনের ফি ৬০০ টাকা। সপ্তাহে তিন বার ডায়ালাইসিস করালে খরচ পড়বে এক হাজার ৪০০ টাকা। আর চতুর্থ শিফটে (রাত ১০টা-ভোর ৬টা) ফি পড়বে ৪০০ টাকা ও প্রতি তিন সেশনে খরচ এক হাজার টাকা।

২. দরিদ্রদের জন্য প্রতি সেশনের ফি ৮০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিস করালে খরচ পড়বে এক হাজার ৮০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে ৫০০ টাকা ও প্রতি তিন সেশনে এক হাজার ২০০ টাকা।

৩. নিম্ন-মধ্যবিত্তদের জন্য প্রতি সেশনের ফি এক হাজার টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিসের খরচ দুই হাজার ৫০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে ৭০০ টাকা এবং প্রতি তিন সেশনে এক হাজার ৮০০ টাকা।

৪. মধ্যবিত্তদের জন্য প্রতি সেশনের ফি এক হাজার ৩০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিসের খরচ তিন হাজার ৫০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে এক হাজার ১০০ টাকা এবং প্রতি তিন সেশনে তিন হাজার টাকা।

৫. উচ্চ-মধ্যবিত্তদের জন্য প্রতি সেশনের ফি দুই হাজার টাকা। সপ্তাহে তিন বার ডায়ালাইসিসের খরচ পড়বে পাঁচ হাজার টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে এক হাজার ৫০০ এবং প্রতি তিন সেশনে চার হাজার টাকা।

৬. ধনীদের জন্য প্রতি সেশনের ফি দুই হাজার ৫০০ টাকা। সপ্তাহে তিন বার ডায়ালাইসিসের খরচ পড়বে সাত হাজার টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে দুই হাজার টাকা এবং প্রতি তিন সেশনে পাঁচ হাজার টাকা।

মার্কিন প্রটোকল অনুসরণ করে ২০১৭ সালের ১৩ মে দেশের বৃহত্তম কিডনি সেবাকেন্দ্র গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের যাত্রা শুরু হয়। ১০০ ইউনিটের গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সঙ্গে আটটি আইসিইউ বেড এবং হেপাটাইটিস বি, সি পজিটিভ রোগীদের জন্য ৫৬টি আলাদা বিশেষ বেড রয়েছে।

দেশের খ্যাতনামা নেফ্রোলজিস্ট অধ্যাপক ডা. মামুন মোস্তাফীর নেতৃত্বে আরও তিন জন নেফ্রোলজিস্ট ও একজন বিশেষজ্ঞ ইন্টেসেভিস্টের সার্বিক তত্ত্বাবধানে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সেবা প্রদান চলছে। এ ছাড়া, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসকরাও কোনো বাড়তি চার্জ ছাড়াই সেবা দিচ্ছেন।

টিআই/আরএইচ

Link copied