স্বাস্থ্যখাতে উন্নত গবেষণা জরুরি : বিএসএমএমইউ ভিসি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ জুন ২০২১, ২৩:৪৬


স্বাস্থ্যখাতে উন্নত গবেষণা জরুরি : বিএসএমএমইউ ভিসি

‘ট্রেনিং অফ ট্রেইনার্স অন রিসার্চ অ্যান্ড ইথিকস’ শীর্ষক কর্মশালা

আধুনিক ও উন্নত বিশ্বের বাস্তবতায় দেশের স্বাস্থ্যখাত নিয়ে আরও উন্নত গবেষণা জরুরি বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করতে যুগোপযোগী ও মানসম্পন্ন গবেষণার বিকল্প নেই।

মঙ্গলবার (১ জুন) বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ডের (আইআরবি) উদ্যোগে অনুষ্ঠিত ‘ট্রেনিং অফ ট্রেইনার্স অন রিসার্চ অ্যান্ড ইথিকস’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রমকে আরও জোরদার ও ত্বরান্বিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গবেষণাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে আসছেন।’

তিনি বলেন, ‘আন্তর্জাতিক মানসম্পন্ন গবেষণার বিষয়ে গবেষকদের পর্যাপ্ত ধারণা থাকা উচিত। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন আন্তর্জাতিক মানসম্পন্ন গবেষণার ক্ষেত্রে সব ধরনের সহায়তা করবে।’

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইআরবি’র সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন। এছাড়াও কর্মশালায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বেসিক সাইন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মাসুদা বেগম, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, আইআরবি’র সদস্য সচিব সহকারী অধ্যাপক ডা. মো. রসুল আমিন প্রমুখ ছাড়াও আইআরবি’র সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে আজ (মঙ্গলবার) বিএসএমএমইউ উপাচার্যের কার্যালয়ে বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজির সদস্যরা সৌজন্য সাক্ষাত করেন। এ সময় উপাচার্য সার্জিক্যাল অনকোলজি, গাইনিকোলোজিক্যাল অনকোলজি, হেড অ্যান্ড নেক অনকোলজি, অকুলোপ্লাস্টি অনকোলজি, কলোরেক্টাল অনকোলজিসহ বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসার জন্য সাব-স্পেশালিটি বা উইং চালুসহ সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন।

dhaka post
বিএসএমএমইউ উপাচার্যের কার্যালয়ে বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজির সদস্যরা

উপাচার্য জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সব ধরনের ক্যান্সার রোগের চিকিৎসা নিশ্চিত করতে বিভিন্ন উইং চালু রয়েছে। ভবিষ্যতে প্রয়োজনীয় অন্যান্য উইং চালু করা হবে। সোসাইটির পক্ষ থেকে ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের নাম ‘ক্লিনিক্যাল অ্যান্ড রেডিয়েশন অনকোলজি’ রাখার প্রস্তাব করা হলে উপাচার্য বিষয়টি বাস্তবতার নিরিখে গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন বলে জানান।

সভায় বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের শিক্ষক ও বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল অনকোলজির অধীনে মেডিকেল অনকোলজি এবং রেডিয়েশন অনকোলজি সেবা চালু রয়েছে। ভবিষ্যতে যাতে ক্যান্সার বিষয়ক সব ধরনের উইং চালু করা হয় এবং বর্তমানে চালু থাকা উইংগুলো যাতে একই ছাতার অধীনে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করতে পারে সেই উদ্যোগ নেওয়া জরুরি।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলম, সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. কাজী মোস্তাক হোসেন, সোসাইটির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূইয়া, বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. নাজির উদ্দিন মোল্লা প্রমুখ।

টিআই/এমএইচএস

Link copied