চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখে ভিটামিন ‘এ’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৫ জুন ২০২১, ১৯:১৫


চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখে ভিটামিন ‘এ’

ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখে। এছাড়া বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ ও শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

তিনি বলেন, শিশুর স্বাভাবিক বৃদ্ধি, সুস্থতা ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’-এর অভাবে রাতকানাসহ নানা ধরনের অসুখ হতে পারে।

এর আগে দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরে উপাচার্য বিশ্ব পরিবেশ দিবস-২০২১ উপলক্ষে আম, আমলকী, তেজপাতাসহ বিভিন্ন ওষুধি, ফলজ গাছের চারারোপণ করেন।

এসময় তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী চারারোপণকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। সবুজ, শ্যামল, সুন্দর পরিবেশ গড়তে বেশি বেশি করে গাছ লাগাতে হবে। একটি গাছ কাটলে একশ গাছের চারারোপণ করার জন্য আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।

দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিলেন ১৫৮ জন

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে আজ (শনিবার) চলমান লকডাউনের মধ্যেও মোট ১৫৮ জন কোভিড-১৯ এর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫শ ৬৪ জন এবং শনিবার পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৪৪ হাজার ৫শ ১২ জন। এদিকে বেতার ভবনের পিসিআর ল্যাবে এখন পর্যন্ত ১ লাখ ৪৭ হাজার ৪শ ৮ জনের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে এই পর্যন্ত ৯৮ হাজার ৬শ ৫৯ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। 

অন্যদিকে করোনা ইউনিটে আজ সকাল ৮টা পর্যন্ত ৯ হাজার ৬৫ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৫ হাজার ১৫ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ২শ ৫০ জন। বর্তমানে ভর্তি আছেন ৮২ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ৫ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৮ জন।

টিআই/জেডএস

Link copied