এসএমএস ছাড়াই টিকা নিতে পারবেন প্রসূতিরা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৪১ পিএম


এসএমএস ছাড়াই টিকা নিতে পারবেন প্রসূতিরা

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে প্রসূতি মায়েদের টিকা নিতে কোনো এসএমএস লাগবে না। নিবন্ধনের পর সুবিধাজনক যেকোনো সময় টিকাকেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন তারা। 

রোববার (৫ সেপ্টেম্বর) দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক। 

স্বাস্থ্য অধিদফতরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক

তিনি বলেন, গর্ভবতী মায়েদের টিকা গ্রহণের ক্ষেত্রে আগের নিয়ম পরিবর্তন করে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। এখন থেকে টিকার নিবন্ধনের পর একজন গর্ভবতী নারী এসএমএস না পেলেও পছন্দমতো সময়ে নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন। 

শামসুল হক বলেন, গর্ভবতী মায়েরা টিকা গ্রহণের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ কার্ড নিয়ে যেতে হবে। এছাড়া টিকা নেওয়ার আগে সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে। 

তিনি আরও বলেন, ৭ সেপ্টেম্বর থেকে ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের টিকা প্রয়োগ শুরু হবে। এক্ষেত্রে প্রথম ডোজের টিকা যে কেন্দ্রে নিয়েছেন, সেই কেন্দ্র গিয়েই দ্বিতীয় ডোজের টিকা নিতে হবে। এক্ষেত্রে অবশ্যই সকলকে টিকা কার্ড নিয়ে আসতে হবে।

‘ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের জন্য ইতোমধ্যেই বিভিন্ন জেলায় পর্যাপ্ত টিকা পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে। আমরা আশা করি আজ-কালের মধ্যেই সকল জায়গায় আমাদের টিকা পৌঁছে যাবে।’

ক্যাম্পেইনে প্রথম ডোজের টিকা কার্যক্রম চলবে কি না জানতে চাইলে তিনি বলেন, দ্বিতীয় ডোজের টিকা ক্যাম্পেইনের সময় আমাদের নিয়মিত টিকাদান কর্মসূচিও চলবে। নির্ধারিত কেন্দ্রগুলোতে প্রথম এবং দ্বিতীয় টিকা স্বাস্থ্যকর্মীরা দেবেন।

শামসুল হক বলেন, বিগত সময়ে ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনে একদিনে আমরা ৩০ লক্ষাধিক মানুষকে টিকা দিয়েছি। নিঃসন্দেহে এটি একটি বিরাট কর্মযজ্ঞ। পূর্বের তুলনায় দ্বিতীয় ডোজের ক্ষেত্রেও আমরা সফলভাবে টিকা কার্যক্রম সম্পন্ন করতে পারব। তবে এক্ষেত্রে যারা টিকা নিতে আসবেন, তারা সবাই যদি সুশৃঙ্খলভাবে টিকা নিতে আসেন, তাহলে কোনো ধরনের সমস্যা হবে না।

টিআই/এইচকে

Link copied