দেশে রোগী দেখায় ভারতীয় দুই চিকিৎসকের অনুমোদন নেই

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৫ জানুয়ারি ২০২২, ০৫:৩৬ পিএম


দেশে রোগী দেখায় ভারতীয় দুই চিকিৎসকের অনুমোদন নেই

বাংলাদেশে রোগী দেখায় ভারতীয় দুই চিকিৎসক ডক্টর জায়পাল রেড্ডি (ফুসফুস ক্যানসার বিশেষজ্ঞ) ও ডক্টর অমিত পাটিলের (স্ত্রী রোগ বিশেষজ্ঞ) অনুমোদন নেই বলে জানিয়েছে দেশের চিকিৎসকদের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। 

বুধবার (৫ জানুয়ারি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. আরমান হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, বিভিন্ন অনলাইন ও অন্যান্য গণমাধ্যমে ভারতীয় দুই চিকিৎসকের দ্বারা রোগী দেখানো ও পরামর্শ সম্পর্কিত বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। কিন্তু উল্লেখিত বিদেশি চিকিৎসকরা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে রেজিস্ট্রেশন করেননি।

এ অবস্থায় উক্ত বিদেশি চিকিৎসকরা তাদের চিকিৎসা কার্য পরিচালনা করলে তা হবে আইনের পরিপন্থী। সুতরাং এ বিষয়ে অনতিবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ সালের ১নং আইনে বলা হয়েছে, নিবন্ধন ব্যতীত এলোপ্যাথি চিকিৎসা নিষিদ্ধ। (১) অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, এই আইনের অধীন নিবন্ধন ব্যতীত কোনো মেডিকেল চিকিৎসক বা ডেন্টাল চিকিৎসক এলোপ্যাথি চিকিৎসা করতে, অথবা নিজেকে মেডিকেল চিকিৎসক বা ক্ষেত্রমত ডেন্টাল চিকিৎসক বলিয়া পরিচয় প্রদান করিতে পারিবেন না।

আইনে আরও বলা হয়েছে, কোনো ব্যক্তি উপ-ধারা (১) এর বিধান লঙ্ঘন করলে উক্ত লঙ্ঘন হবে একটি অপরাধ, এবং তার জন্য তিনি ৩ বছর কারাদণ্ড অথবা ১ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীত হবেন।

টিআই/আইএসএইচ

Link copied