‘ঝুঁকিপূর্ণ জেলা থেকে সহজেই সংক্রমণ ছড়াতে পারে’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২২, ০২:৪৬ পিএম


‘ঝুঁকিপূর্ণ জেলা থেকে সহজেই সংক্রমণ ছড়াতে পারে’

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ঢাকা-রাঙামাটিসহ ঝুঁকিপূর্ণ জেলাগুলোকে সাবধানতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (১২ জানুয়ারি) দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ নির্দেশনার কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন।

তিনি বলেন, ঢাকা এবং রাঙামাটি বর্তমানে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে আছে। ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে এ দুই জেলাকে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও রাজশাহী, রংপুর, নাটোর, লালমনিরহাট, দিনাজপুর, যশোরসহ ছয় জেলা মধ্যম পর্যায়ের ঝুঁকিতে। আর বাকি ৫৪ জেলা সংক্রমণের গ্রিন জোন বা ক্ষীণ ঝুঁকিতে। স্বাস্থ্য অধিদফতরের গত এক সপ্তাহের তথ্য বিশ্লেষণে এসব তথ্য উঠে এসেছে।

রোবেদ আমি বলেন, কোনো জেলায় ১০ শতাংশের ওপরে সংক্রমণ চলে গেলেই এটিকে আমরা উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করি। এসব জেলা থেকে কিন্তু খুব সহজেই বাকি জেলাগুলোতে সংক্রমণ ছড়িয়ে যেতে পারে। তাই কম ঝুঁকিতে থাকা এলাকার বাসিন্দাদেরও সতর্ক হতে হবে। আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে সব জেলাগুলোকেই সাবধানতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বলেছি।

টিআই/এসএম

Link copied