গবেষণা এগিয়ে নিতে বিএসএমএমইউ ও বিসিএসআইআরের সমঝোতা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০২২, ০৭:১৮ পিএম


গবেষণা এগিয়ে নিতে বিএসএমএমইউ ও বিসিএসআইআরের সমঝোতা

বায়োমেডিকেল রিসার্চসহ চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত গবেষণা কার্যক্রম এগিয়ে নেওয়ার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সঙ্গে বাংলাদেশ কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড রিসার্চের (বিসিএসআইআর) সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিসিএসআইআর কার্যালয়ে এই চুক্তি সই হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল, ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান প্রমুখ ছাড়াও বিসিএসআইআর-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা চুক্তি ল্যাবরেটরি বিষয়ে কারিগরি সহায়তা, বৈজ্ঞানিক প্রকাশনা, টেকনিক্যাল সেমিনার, সিম্পোজিয়াম, বায়োমেডিকেল রিসার্চ, চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত যৌথ গবেষণা, পারস্পরিক জ্ঞান আদানপ্রদান ও দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড রিসার্চের মধ্যে এই সমঝোতা স্বাক্ষর একটি যুগান্তকারী ঘটনা। চিকিৎসাবিজ্ঞানের গবেষণার ইতিহাসে মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। এই চুক্তির মাধ্যমে বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এই দুই প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে নিত্যনতুন গবেষণার মাধ্যমে প্রাপ্ত ফলাফল ও অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে বাংলাদেশের রোগীদের জন্য সর্বাধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হবে। 

টিএই/এইচকে

Link copied