ঢাকায় ওমিক্রন ছড়িয়েছে ৬৯ শতাংশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০২২, ০২:৪৭ পিএম


ঢাকায় ওমিক্রন ছড়িয়েছে ৬৯ শতাংশ

রাজধানী ঢাকায় করোনাভাইরাস সংক্রমণের দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ৬৯ শতাংশ ছড়িয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, সংক্রমণ এ হারে বাড়তে থাকলে আগামী এক-দেড় মাসের মধ্যে হাসপাতলে কোনো জায়গা থাকবে না।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

একটি জরিপের বরাত দিয়ে মন্ত্রী বলেন, ওমিক্রন নিয়ে ঢাকায় এ জরিপ করা হয়েছে। এতে দেখা গেছে, ঢাকায় এখন পর্যন্ত ওমিক্রন ৬৯ শতাংশ ছড়িয়েছে। ঢাকার বাইরেও এমন হবে বলে আমরা আশঙ্কা করছি।

তিনি বলেন, আপনারা দেখছেন দেশে ওমিক্রন ও ডেল্টা ভ্যারিয়েন্ট ধাপে ধাপে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এসব নিয়ে আমরা কিছুটা হলেও চিন্তিত ও আতঙ্কিত। আমরা চাই না দেশে সংক্রমণ এভাবে বাড়ুক। কিন্তু গত ১৫/২০ দিনে সংক্রমণের হার ১৮ শতাংশে চলে এসেছে।

জাহিদ মালেক বলেন, গতবার ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ হার ৩০ শতাংশ পর্যন্ত উঠেছিল পুরো মাসব্যাপী। এখন যেভাবে বাড়ছে, আমার মনে হয় এভাবে বাড়তে থাকলে সংক্রমণের হাত ৩০ শতাংশে পৌঁছাতে বেশি সময় লাগবে না। গতকাল ৫ হাজার ২০০ জন ছিল আক্রান্তের সংখ্যা। সংক্রমণের হার ১৮ শতাংশ প্রায়।

তিনি আরও বলেন, আমাদের হাসপাতালে ভর্তি সংখ্যা বেড়ে গেছে। ২০০ রোগী যাচ্ছে প্রতিদিন। এই অবস্থায় জনগণকে অনুরোধ করছি স্বাস্থ্যবিধি মানার। তারা যদি স্বাস্থ্যবিধি মানে, মাস্ক পড়ে, সামাজিক দূরত্ব বজায় রাখে, তাহলে এ সংক্রমণ মোকাবিলা করা যাবে।  

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের জৈষ্ঠ্য সচিব লোকমান হোসেন মিয়া, মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূরসহ আরও অনেকে।

টিআই/এসএম

Link copied